লগ্ন অনুযায়ী কোন সঙ্গীত শোনা উচিত (প্রথম পর্ব)

অনেক সময় দেখা যায় পরীক্ষার হল থেকে বেরিয়ে বহু ছাত্রছাত্রী বলে থাকে জানা প্রশ্নগুলির উত্তর দিতে পারেনি। ফলে তার খুবই আক্ষেপ হয়ে থাকে।

Advertisement

পার্থপ্রতিম আচার্য

শেষ আপডেট: ০২ নভেম্বর ২০১৮ ০০:০০
Share:

অনেক সময় দেখা যায় পরীক্ষার হল থেকে বেরিয়ে বহু ছাত্রছাত্রী বলে থাকে জানা প্রশ্নগুলির উত্তর দিতে পারেনি। ফলে তার খুবই আক্ষেপ হয়ে থাকে। দেখা যায় যে, এই ধরনের ছাত্রছাত্রীর চতুর্থ ঘর অর্থাৎ মেধা ভাল থাকলেও পরীক্ষার খাতায় তার মেধা যখন প্রকাশ করতে যাচ্ছে তখন সে ভুলে যাচ্ছে। এ ক্ষেত্রে অবশ্যই তার পঞ্চম ঘরটি চতুর্থ ঘরের তুলনায় দুর্বল হয়ে উঠেছে।

Advertisement

এখন দেখে নেওয়া যাক এমতাবস্থায় সঙ্গীতের কোন রাগ কী রূপ প্রভাব বিস্তার করে থাকে। অবশ্যই একটি কথা মনে রাখতে হবে, লগ্ন অনুসারেই সঙ্গীত শুনতে হবে, রাশি হিসেবে নয়।

মেষ লগ্ন- এই লগ্নের ক্ষেত্রে চতুর্থাধিপতি গ্রহ চন্দ্র এবং পঞ্চমাধিপতি গ্রহ হল রবি। এদের বসন্ত এবং আশাবরী রাগ শোনা উচিত। প্রথমে আশাবরী তার পরে বসন্ত ও সৌরাষ্ট্র শোনা উচিত।

Advertisement

বৃষ লগ্ন- এই লগ্নের চতুর্থাধিপতি গ্রহ হল রবি এবং পঞ্চমাধিপতি গ্রহ হল বুধ। বিদ্যার অনুশীলন বিষয়টি ভাল ভাবে করার জন্য রাগ বসন্ত এবং সৌরাষ্ট্র কিংবা উক্ত রাগাশ্রিত গান শোনা উচিত এবং মেধার প্রকাশের দিকটি শক্তিশালী করার জন্য নটকুরঞ্জি এবং ভুপাল রাগ বা রাগাশ্রিত সঙ্গীত বেশি শোনা উচিত।

মিথুন লগ্ন- এই লগ্নের ক্ষেত্রে চতুর্থাধিপতি গ্রহ বুধ। এই লগ্নে ব্যক্তির মেধাকে শক্তিশালী করে বুধ এবং মেধার প্রকাশ ঘটায় শুক্র। এই লগ্নের জাতক-জাতিকাকে প্রথমে শুনতে হবে রাগ ভূপাল এবং নটকুরঞ্জি এবং পরে শুনতে হবে রাগ ফারজ ও ফারজের ওপরে সঙ্গীত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন