Heatwave in India

বঙ্গে স্বস্তি দিলেও চার রাজ্যে দাপট চলছে তাপপ্রবাহের! তাপমাত্রা ৪২ ডিগ্রি ছুঁল দিল্লিতে

মৌসম ভবন আগেই সতর্কবার্তা দিয়েছিল, এ বার তাপপ্রবাহের মাত্রা স্বাভাবিকের তুলনায় বেশি হবে বেশ কয়েকটি রাজ্যে। মে মাসে তাপপ্রবাহের সংখ্যা বাড়বে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৭ মে ২০২৪ ১৩:৩০
Share:

তাপপ্রবাহের দাপট। ছবি: পিটিআই।

কালবৈশাখী আর বৃষ্টির জেরে পশ্চিমবঙ্গের বেশির ভাগ জেলা তাপপ্রবাহ থেকে মুক্তি পেলেও, দেশের চার রাজ্যে কিন্তু দাপটের সঙ্গেই চলছে তাপপ্রবাহ। তার মধ্যে রয়েছে গুজরাত, রাজস্থান, তামিলনাড়ু এবং কর্নাটক। তীব্র গরমে পুড়ছে দিল্লিও। সেখানে মঙ্গলবার তাপমাত্রা ছুঁয়েছে ৪২ ডিগ্রি। এই মরসুমে দিল্লিতে রবিবার তাপমাত্রা ছিল সবচেয়ে বেশি। ৪১.১ ডিগ্রি সেলসিয়াস। মঙ্গলবার সেই তাপমাত্রাকেও ছাড়িয়ে গেল।

Advertisement

মৌসম ভবন আগেই সতর্কবার্তা দিয়েছিল, এ বার তাপপ্রবাহের মাত্রা স্বাভাবিকের তুলনায় বেশি হবে বেশ কয়েকটি রাজ্যে। মে মাসে তাপপ্রবাহের সংখ্যা বাড়বে। পূর্ব এবং দক্ষিণ ভারতের একাংশে এপ্রিলের মাঝামাঝি থেকে তাপপ্রবাহের দাপট শুরু হয়। ধীরে সেই তাপপ্রবাহ মধ্য, উত্তর-পশ্চিম এবং উত্তর ভারতের সমতল অঞ্চলেও ছড়িয়ে পড়েছে। পূর্ব ভারতের একাংশে তাপপ্রবাহের দাপট কমলেও দেশের বাকি অংশে কিন্তু এই পরিস্থিতি বজায় রয়েছে।

মৌসম ভবন জানিয়েছে, রাজস্থান, পশ্চিম মধ্যপ্রদেশ, গুজরাতে আগামী তিন দিন তাপপ্রবাহ চলবে। কেরলে আগামী দু’দিন গরম এবং অস্বস্তিকর পরিবেশ বজায় থাকবে। সোমবারেও তামিলনাড়ু, ওড়িশা, কর্নাটক এবং তেলঙ্গানায় তাপপ্রবাহ হয়েছে বলে মৌসম ভবন সূত্রে খবর। গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি তাপমাত্রা ছিল ঝাড়খণ্ডেক সরাইকেলায় (৪৫.১ ডিগ্রি সেলসিয়াস)। তার পর অন্ধ্রপ্রদেশের কুর্নুল এবং কর্নাটকের গুলবর্গা। এই দুই জায়গায় সোমবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪৩.৮ ডিগ্রি সেলসিয়াস।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন