Astrological Explanations

উলুধ্বনি শুধু মেয়েরা দেয় কেন? ছেলেরা দিলে কী হয়?

বিবাহ, অন্নপ্রাসন, যে কোনও পুজোতেই উলু ধ্বনি দেওয়া অপরিহার্য। তবে এখনকার যুগে অনেকেই মনে করেন এটি একটি সংস্কার মাত্র, যার ফলে এখন অনেকেই উলু ধ্বনি দিতেই পারেন না। কিন্তু ঠিক মতো জানলে দেখা যাবে যে, উলু ধ্বনির মাহাত্ম প্রবল।

Advertisement

 শ্রীমতী অপালা

শেষ আপডেট: ০১ অক্টোবর ২০২৩ ১৯:৫৯
Share:

উলুধ্বনি কেন মেয়েরা দেয়? ছবি: সংগৃহীত।

হিন্দু ধর্মের যে কোনও শুভ বা মাঙ্গলিক কাজ উলু ধ্বনি ছাড়া সম্পন্ন হতেই পারে না। বিবাহ, অন্নপ্রাসন, যে কোনও পুজোতেই উলু ধ্বনি দেওয়া অপরিহার্য। তবে এখনকার যুগে অনেকেই মনে করেন যেন এটি একটি সংস্কার মাত্র, যার ফলে এখন অনেকেই হয়তো উলুধ্বনি দিতেই পারেন না। কিন্তু ঠিক মতো জানলে দেখা যাবে যে, উলুধ্বনির মাহাত্ম প্রবল। উলুধ্বনির মাধ্যমে আমরা দেবতাগনকে সন্তুষ্ট করে থাকি এবং এতে তাঁদের আশির্বাদও প্রাপ্তি হয়। এই উলুধ্বনি দেওয়ার ফলে যে কোনও মাঙ্গলিক কাজ আরও বেশি মঙ্গলময় হয়ে ওঠে।

Advertisement

উলুধ্বনি দিলে কী সুফল পাওয়া যায়?

১) উলুধ্বনিতে আমাদের আশপাশের পরিবেশ চারিদিক পবিত্র হয়ে ওঠে।

Advertisement

২) এর ফলে বাড়ি থেকে সব অশুভ শক্তি দূরে সরে যায়।

৩) উলুধ্বনি সর্ব প্রকার অশুভ শক্তির নাশ করে শুভ শক্তিকে বাড়িতে প্রবেশ করতে সাহায্য করে ফলে সফলতা দ্রুত প্রাপ্ত হয়।

৪) উলুধ্বনিতে বাতাসে যে কম্পন সৃষ্টি করে তাতে পরিবেশ জীবাণুমুক্ত হয়।

ছেলেরা কেন উলু ধ্বনি দেয় না?

অনেকের মনেই একটি প্রশ্ন থেকে যায় যে, ছেলেরা কেন উলুধ্বনি দিতে পারে না। এর কারণ উলু ধ্বনি একটি স্ত্রী আচার বিশেষ। তাই মহিলারাই এই গুণের অধিকারী হয়ে থাকেন। এ ছাড়া, মহিলাদের সমবেত উলু ধ্বনিতেই দেবতারা অধিক সন্তুষ্ট হন।

উলুধ্বনি মেয়েরা দেয় এর বিশেষ আর একটি কারণ হল এই যে এই উলু ধ্বনি দেওয়ার ফলে মেয়েদের পেট সঙ্কুচিত হয় এবং এর ফলে নানা প্রকার স্ত্রীরোগ নির্মুল হয়ে যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন