উলু ধ্বনি শুধু মাত্র মেয়েরা দিতে পারবে ছেলেরা নয় কেন?

হিন্দু ধর্মের যে কোনও শুভ বা মাঙ্গলিক কাজ উলু ধ্বনি ছাড়া সম্পন্ন হতেই পারে না। বিয়ে, অন্নপ্রাশন তো বটেই, যে কোনও পুজোতেও উলু ধ্বনি দেওয়া অপরিহার্য। তবে এখনকার যুগে অনেকেই মনে করেন যেন এটি একটি সংস্কার মাত্র।

Advertisement

শ্রীমতী অপালা

শেষ আপডেট: ২৩ মে ২০২০ ০০:০৫
Share:

হিন্দু ধর্মের যে কোনও শুভ বা মাঙ্গলিক কাজ উলু ধ্বনি ছাড়া সম্পন্ন হতেই পারে না। বিয়ে, অন্নপ্রাশন তো বটেই, যে কোনও পুজোতেও উলু ধ্বনি দেওয়া অপরিহার্য। তবে এখনকার যুগে অনেকেই মনে করেন যেন এটি একটি সংস্কার মাত্র। যার ফলে এখন অনেকেই হয়তো উলু ধ্বনি দিতে পারেন না। কিন্তু ঠিক মতো জানলে দেখা যাবে যে উলু ধ্বনির মাহাত্ম প্রবল। উলু ধ্বনির মাধ্যমে আমরা দেবতাদের সন্তুষ্ট করে থাকি এবং এতে তাঁদের আশীর্বাদও প্রাপ্তি হয়। এই উলু ধ্বনি দেওয়ার ফলে যে কোনও মাঙ্গলিক কাজ আরও বেশি মঙ্গলজনক হয়ে ওঠে।

Advertisement

উলু ধ্বনি দিলে কী সুফল পাওয়া যায়—

• উলু ধ্বনিতে আমাদের আশেপাশের পরিবেশ পবিত্র হয়ে ওঠে।

Advertisement

• এর ফলে বাড়ি থেকে সমস্ত নেগেটিভ শক্তি দূরে সরে যায়।

আরও পড়ুন: পায়ের আঙুলে আংটি পরার সঠিক নিয়ম জানেন তো? না জানলে কিন্তু ক্ষতি হয়ে যেতে পারে

• উলু ধ্বনি সব ধরনের অশুভ শক্তির নাশ করে শুভ শক্তিকে বাড়িতে প্রবেশ করতে সাহায্য করে। ফলে সাফল্য দ্রুত প্রাপ্ত হয়।

• উলু ধ্বনিতে বাতাসে যে কম্পন সৃষ্টি হয়, তাতে পরিবেশ জীবাণু মুক্ত হয়।

ছেলেরা কেন উলু ধ্বনি দেয় না—

অনেকের মনেই একটি প্রশ্ন থেকে যায় যে, ছেলেদের কেন উলু ধ্বনি দিতে দেওয়া হয় না। এর কারণ, উলু ধ্বনি একটি স্ত্রী আচার। তাই মহিলারাই এটা করে থাকেন। এ ছাড়া মহিলাদের সমবেত উলু ধ্বনিতেই দেবতারা অধিক সন্তুষ্ট হন বলে মনে করা হয়।

উলু ধ্বনি মেয়েরা দেয় এর বিশেষ আর একটি কারণ হল এই যে, এই উলু ধ্বনি দেওয়ার ফলে মেয়েদের পেট সঙ্কুচিত হয় এবং এর ফলে নানা ধরনের স্ত্রী রোগ নির্মূল হয়ে যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন