সপ্তাহের কোন দিন কোন কাজ করা উচিত (প্রথম অংশ)

সোমবার পরিচালিত হয় চন্দ্রের দ্বারা। তাই এই বারের সঙ্গে জড়িয়ে আছে ভাবাবেগ, মেজাজ, বোধ, কল্পনা, অনুমান ইত্যাদি। তাই এই বারে যে কাজগুলি করা উচিত তা হল, প্রাণায়াম, ধ্যান, পড়াশোনা বা খুব মনোযোগ দিয়ে দিয়ে যে কাজগুলো করতে হয় সেই ধরনের কাজ।

Advertisement

অসীম সরকার

শেষ আপডেট: ২১ মে ২০১৯ ০১:০৮
Share:

সোমবার: সোমবার পরিচালিত হয় চন্দ্রের দ্বারা। তাই এই বারের সঙ্গে জড়িয়ে আছে ভাবাবেগ, মেজাজ, বোধ, কল্পনা, অনুমান ইত্যাদি। তাই এই বারে যে কাজগুলি করা উচিত তা হল, প্রাণায়াম, ধ্যান, পড়াশোনা বা খুব মনোযোগ দিয়ে দিয়ে যে কাজগুলো করতে হয় সেই ধরনের কাজ। বিশ্রামের পক্ষেও এই দিন আদর্শ। যদি কোনও মনোবিদের সঙ্গে দেখা করতে হয়, তা হলে সোমবারের থেকে ভাল দিন হয় না। এমনকি গির্জা বা মন্দিরে যাওয়ার আদর্শ দিনও সোমবার।

Advertisement

মঙ্গলবার: মঙ্গলবারকে নিয়ন্ত্রণ করে আগ্রাসী গ্রহ মঙ্গল। তাই যে সব কাজে গতির প্রয়োজন, বা যে সব কাজে মানসিক শক্তির প্রয়োজন, যেমন কোনও প্রতিযোগিতা, বা যে সমস্ত কাজে দ্রুত ফলাফলের প্রয়োজন সেই সব কাজের দিক থেকে মঙ্গলবার আদর্শ। কোনও কাজ যা বহু দিন আগে শুরু হয়েছিল, সেই কাজ দ্রুত শেষ করতে বেছে নিন মঙ্গলবারকে। কেরিয়ার সংক্রান্ত নির্দিষ্ট কিছু কাজ, নতুন কোনও পরিকল্পনা এ দিন করতে পারেন। জামা কাপড় কাচা বা ঘর বাড়ি পরিষ্কার করার জন্য বেছে নিন এই দিন। ব্যায়াম, নাচ, কোনও জিনিস সরানো, ভিত্তিপ্রস্তর স্থাপনের মতো কাজও এ দিন করতে পারেন।

বুধবার: বুধবারের অধিপতি গ্রহ বুধ। বার্তাবাহক বা যোগাযোগের কারক গ্রহ বুধ। বুধ সব সময় নিত্য নতুন কোনও বার্তা বয়ে আনে। নতুন কিছু ঘটার ইঙ্গিত বুধ থেকে পাওয়া যায়। বিশেষ ভাব, উচ্চ চিন্ত-সহ বুদ্ধির কোনও কাজ করার দিন এই বুধবার। নতুন কিছু আবিষ্কার ঘোষণার দিনও বুধবার। খেলাধূলা সংক্রান্ত কোনও কিছু আরম্ভের পক্ষে ভাল দিন বুধবার। যে কোনও ই-মেল বা চিঠি পাঠানোর সেরা দিন বুধবার। ছাত্র-ছাত্রীদের নোট নিয়ে আলোচনা ও গবেষণার কার্যকরী দিনও বুধবার। কম্পিউটার সংক্রান্ত কাজ, হার্ডওয়্যার বা সফটওয়্যার ইনস্টল করার সব থেকে ভাল দিন বুধবার। যে কোনও মিডিয়া সংক্রান্ত নতুন কাজে যোগদানের পক্ষে ভাল দিন বুধবার। কোনও চুক্তি সইয়ের সেরা দিনও বুধবার। শুধু দেখতে হবে, সেই সময়ে বুধগ্রহ যেন বক্রী না থাকে।

Advertisement

আরও পড়ুন : কী ভাবে জানবেন সঙ্গীর মনের কথা

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন