NEET

নিটের প্রশ্নপত্র ফাঁসের অভিযোগ, চার পরীক্ষার্থী-সহ ১৩ জনকে গ্রেফতার করল পটনা পুলিশ, চলছে তদন্ত

পটনা পুলিশ জানিয়েছে, চার পরীক্ষার্থী ছাড়াও ধৃতদের মধ্যে রয়েছেন তিন জন পেপার সেটার, তাঁদের দুই সহযোগী, দু’জন পরীক্ষার্থীর বাবা, এক পরীক্ষার্থীর মা, এক জন চালক।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৭ মে ২০২৪ ২২:১০
Share:

— প্রতিনিধিত্বমূলক চিত্র।

ডাক্তারির প্রবেশিকা নিট-এর প্রশ্নপত্র ফাঁস হওয়ার অভিযোগ। সেই ঘটনায় ১৩ জনকে গ্রেফতার করল পটনা পুলিশ। তাঁদের মধ্যে চার জন নিট পরীক্ষা দিয়েছিলেন। পুলিশ জানিয়েছে, ষড়যন্ত্র, বিশ্বাসভঙ্গের অভিযোগে তাঁদের গ্রেফতার করা হয়েছে। তবে পুলিশ জানিয়েছে, প্রশ্নপত্র ফাঁস হওয়ার বিষয়ে তারা এখনও নিশ্চিত নয়। তদন্ত করে বিষয়টি দেখা হচ্ছে।

Advertisement

পটনা পুলিশ জানিয়েছে, চার পরীক্ষার্থী ছাড়াও ধৃতদের মধ্যে রয়েছেন তিন জন পেপার সেটার, তাঁদের দুই সহযোগী, দু’জন পরীক্ষার্থীর বাবা, এক পরীক্ষার্থীর মা, এক জন চালক। পটনা পুলিশের সিনিয়র পুলিশ সুপার রাজীব মিশ্র বলেন, ‘‘প্রশ্নপত্র ফাঁস হয়েছে কি না, এখনই বলা যাবে না! এটা সংবেদনশীল বিষয়। এর সঙ্গে জড়িয়ে রয়েছে ২৪ লক্ষ পরীক্ষার্থীর ভবিষ্যৎ। সন্দেহ রয়েছে বলে তদন্ত করছি।’’

নিটের প্রশ্নপত্র ফাঁস হওয়ার অভিযোগ নিয়ে মুখ খুলছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। এক্স (সাবেক টুইটার)-এ তিনি লিখেছেন, ‘‘নিটের প্রশ্নপত্র ফাঁসের খবর ২৩ লক্ষ পরীক্ষার্থী এবং তাঁদের পরিবারের কাছে স্বপ্নভঙ্গের শামিল। যুবসমাজ বুঝেছে, গত ১০ বছরে বিজেপি সরকারের অপদার্থতা। প্রতিশ্রুতি দেওয়া এবং সরকার চালানোর মধ্যে ফারাক রয়েছে।’’ তিনি এ-ও জানিয়েছেন, লোকসভা ভোটে জিতে বিরোধী জোট ইন্ডিয়া কেন্দ্রে ক্ষমতায় এলে প্রশ্নপত্র ফাঁসের বিরুদ্ধে আইন আনা হবে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন