AstraZeneca

১০ কোটি ডোজ় আগামী মাসেই, দাবি পুনাওয়ালার

পুনাওয়ালা জানান, সাশ্রয়ী মূল্যে ও উৎপাদন সংক্রান্ত বাধা কাটিয়ে সারা বিশ্বের জন্য করোনার টিকা আনতে ২০২৪ সাল।

Advertisement

সংবাদ সংস্থা 

বেঙ্গালুরু শেষ আপডেট: ১৪ নভেম্বর ২০২০ ০৬:২০
Share:

প্রতীকী ছবি।

আগামী মাসের মধ্যে অক্সফোর্ড ও অ্যাস্ট্রাজ়েনকার যৌথভাবে তৈরি কোভিড টিকার ১০ কোটি ডোজ় ভারত হাতে পাবে বলে জানালেন সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়ার সিইও আদর পুনাওয়ালা। তিনি জানিয়েছেন, গত দু’মাস অ্যাস্ট্রাজ়েনকার টিকার ৪ কোটি ডোজ় প্রস্তুত করেছে সেরাম। শীঘ্রই নোভাভ্যাক্সের টিকা প্রস্তুতের কাজও শুরু করবে সংস্থাটি। অ্যাস্ট্রাজ়েনকার চূড়ান্ত পর্যায়ের ট্রায়ালের পরে যদি দেখা যায়, এই টিকা কোভিড থেকে কার্যকর সুরক্ষা দিতে পারছে তবে ডিসেম্বরের মধ্যে জরুরিভিত্তিতে সংশ্লিষ্ট মহল থেকে টিকা প্রয়োগের অনুমতি পেরে পারে সেরাম।

Advertisement

পুনাওয়ালা জানান, সাশ্রয়ী মূল্যে ও উৎপাদন সংক্রান্ত বাধা কাটিয়ে সারা বিশ্বের জন্য করোনার টিকা আনতে ২০২৪ সাল। হায়দরাবাদের সংস্থা ডক্টর রেড্ডি’জ় ল্যাবরেটারিজ়ের সঙ্গে জোট বেঁধে রাশিয়ার টিকা স্পুটনিক ভি ভারতে ট্রায়ালের জন্য চলে এসেছে। ভিডিয়োয় দেখা গিয়েছে স্পুটনিক ভি-র লোগো দেওয়া বাক্স গাড়ি থেকে নামানো হচ্ছে। সংস্থার তরফেও নিশ্চিত করা হয়েছে খবর।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন