মত্ত অবস্থায় গাড়ি চালালে জরিমানা ১০ হাজার

এত দিন আইন অনুযায়ী এই দুই অপরাধে জরিমানার পরিমাণ ছিল যথাক্রমে ২ হাজার ও ১ হাজার টাকা। আজ কেন্দ্রীয় মন্ত্রিসভা মোটর ভেহিকল আইনের সংশোধনী বিলে সিলমোহর বসিয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা 

নয়াদিল্লি শেষ আপডেট: ২৫ জুন ২০১৯ ০২:৩৭
Share:

প্রতীকী ছবি।

মদ্যপান করে গাড়ি চালালে এ বার থেকে ১০ হাজার টাকা জরিমানা দিতে হবে। আর গাড়ি চালাতে চালাতে ফোনে কথা বললে গুণতে হবে ৫ হাজার টাকা।

Advertisement

এত দিন আইন অনুযায়ী এই দুই অপরাধে জরিমানার পরিমাণ ছিল যথাক্রমে ২ হাজার ও ১ হাজার টাকা। আজ কেন্দ্রীয় মন্ত্রিসভা মোটর ভেহিকল আইনের সংশোধনী বিলে সিলমোহর বসিয়েছে। গত সরকারের আমলে এই বিল সংসদে পাশ করাতে পারেনি মোদী সরকার। দ্বিতীয় বার ক্ষমতায় এসে শুরুতেই এই বিল পাশ করানোর চেষ্টা করছেন কেন্দ্রীয় পরিবহণমন্ত্রী নিতিন গডকড়ী।

নতুন বিল অনুযায়ী, লাল বাতি না মানলে ১০০-৩০০ টাকার বদলে ১ হাজার টাকা জরিমানা দিতে হবে। গতির ঊর্ধ্বসীমা না মানলেও ৪০০ টাকার বদলে হাজার টাকা জরিমানা বসবে। নতুন বিলের আওতায় উবর-ওলার মতো ট্যাক্সি পরিষেবা সংস্থাকেও আনা হচ্ছে। এখন এই সংস্থাগুলিকে নিয়ন্ত্রণের কোনও আইন নেই। লাইসেন্স নীতি না মানলে ২৫ হাজার থেকে ১ লক্ষ টাকা পর্যন্ত জরিমানা হবে। কোনও নাবালক গাড়ি চালালে অভিভাবক বা গাড়ির মালিকের ২৫ হাজার টাকা জরিমানা, তিন বছর পর্যন্ত জেল হতে পারে। দুর্ঘটনায় মৃত্যু হলে পরিবারের জন্য ৫ লক্ষ টাকা পর্যন্ত ক্ষতিপূরণের বন্দোবস্ত থাকবে। এই বিলে রাজ্যের অধিকারে হস্তক্ষেপ করা হয়েছে বলে আগে আঞ্চলিক দলগুলি অভিযোগ তুলেছিল। গাড়ি নথিবদ্ধ করার অধিকার আঞ্চলিক ট্রান্সপোর্ট অফিসের বদলে ডিলারদের হাতে তুলে দেওয়া হয়েছে।

Advertisement

এবার শুধু খবর পড়া নয়, খবর দেখাও।সাবস্ক্রাইব করুনআমাদেরYouTube Channel - এ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন