ভারতের যে ১২টি পর্যটন কেন্দ্রকে পরিচ্ছন্ন করতে নেমেছে সরকার

ভারতের সেরা ভ্রমণের জায়গাগুলো ক্রমশ পিছিয়ে পড়ছে। কারণ একটাই। পর্যটকদের জন্য যে পরিচ্ছন্নতা থাকা দরকার ততটা নয় কোনও জায়গা। আগ্রা, বেনারস, অজমেঢ় শরিফের মতো জায়গায় প্রতি বছর দেশ-বিদেশ থেকে লক্ষ লক্ষ পর্যটক আসেন।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২৮ জুন ২০১৬ ১২:৫০
Share:

ভারতের সেরা ভ্রমণের জায়গাগুলো ক্রমশ পিছিয়ে পড়ছে। কারণ একটাই। পর্যটকদের জন্য যে পরিচ্ছন্নতা থাকা দরকার ততটা নয় কোনও জায়গা। আগ্রা, বারাণসী, অজমেঢ় শরিফের মতো জায়গায় প্রতি বছর দেশ-বিদেশ থেকে লক্ষ লক্ষ পর্যটক আসেন। বিদেশের পরিচ্ছন্নতার সঙ্গে যার কোনও তুলনাই হয় না। স্বচ্ছ ভারত অভিযানের মাধ্যমে এ বার নতুন পদক্ষেপ করল সরকার। মিনিস্ট্রি অব ড্রিঙ্কিং ওয়াটার অ্যান্ড স্যানিটেশন-এর সচিব পরমেশ্বর আইয়ার বলেন, ‘‘সাময়িক ভাবে এই অভিযানে আমরা ১০টি জায়গাকে বেছে নিয়েছি। ওয়ার্ল্ড ব্যাঙ্কের কাছ থেকে টেকনিক্যাল সাপোর্টও নেব। সব জায়গাকে আন্তর্জাতিক মানের করে গড়ে তুলতে হবে।’’ এর পর সেই তালিকায় যুক্ত হবে বেশ কয়েকটি অভয়ারণ্য। প্রথম ধাপে দুটোকে রাখা হলেও পরে সেই তালিকায় যুক্ত হবে কানহা, নাগারহোল, পেরিয়ার, সারিষ্কা, জিম করবেটের মতো অভয়ারণ্যগুলো। দেখে নেওয়া যাক কোন ১২টি জায়গাকে বিশ্বমানের বানানোর পথে নামছে ভারত সরকার।

Advertisement

আরও পড়ুন

শরীরের কোন অংশ কাঁপলে কী হয় জানেন? জানাচ্ছে জ্যোতিষ

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন