National News

মুম্বইয়ের ব্যাঙ্ক থেকে ১৪৩ কোটি টাকা হাতিয়ে নিল হ্যাকাররা!

ব্যাঙ্ক আধিকারিকরা জানান, তাঁরা লক্ষ্য করেন কয়েকটি অ্যাকাউন্টের হিসেবেবড়সড় গড়বড় হয়েছে। বিষয়টি খতিয়ে দেখতে গিয়েই তাঁরা আঁতকে ওঠেন।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ১২ অক্টোবর ২০১৮ ১৮:০৭
Share:

প্রতীকী ছবি।

আবারও ব্যাঙ্কে ‘চুরি’। সাধারণ মানুষের টাকা যে ব্যাঙ্কে মোটেও নিরাপদ নয়, সেই প্রশ্নটাই তুলে দিল স্টেট ব্যাঙ্ক অব মরিশাসের মুম্বই শাখা। ওই শাখা থেকে প্রায় দেড়শো কোটি টাকা হাতিয়ে নিয়ে গিয়েছে হ্যাকাররা।

Advertisement

গত ২ অক্টোবরের ঘটনা। বড়সড় হ্যাকার হানা হয় স্টেট ব্যাঙ্ক অব মরিশাসের মুম্বই শাখায়। নরিম্যান পয়েন্টের ওই শাখা থেকে হ্যাকাররা ১৪৩ কোটি টাকা হাতিয়ে নিয়েছে।

ব্যাঙ্ক আধিকারিকরা জানান, তাঁরা লক্ষ্য করেন কয়েকটি অ্যাকাউন্টের হিসেবে বড়সড় গড়বড় হয়েছে। বিষয়টি খতিয়ে দেখতে গিয়েই তাঁরা আঁতকে ওঠেন। হ্যাকাররা ব্যাঙ্কের বেশ কয়েকটি অ্যাকাউন্ট হ্যাক করে সেখান থেকে কোটি কোটি টাকা হাতিয়ে নিয়েছে! সঙ্গে সঙ্গে ব্যাঙ্ক কর্তৃপক্ষ মুম্বই পুলিশের ইকনমিক অফেন্স উইং-কে বিষয়টি জানান।

Advertisement

তদন্তে নেমে উঠে আসে চাঞ্চল্যকর তথ্য। তদন্তকারীরা জানান, বেশ কয়েক জন অজ্ঞাতপরিচয় ব্যক্তি ওই শাখার বেশ কয়েকটি অ্যাকাউন্ট হ্যাক করে সেই টাকা বিদেশে বিভিন্ন অ্যাকাউন্টে ট্রান্সফার করেছে।কোনও ম্যালওয়্যার হামলার কারণে এমন ঘটনা ঘটেছে, না কি অন্য কোনও কারণ রয়েছে এর পিছনে, বিষয়টি নিয়ে ইকনমিক উইং-এর পাশাপাশি তদন্ত শুরু করেছেন সাইবার সেলের বিশেষজ্ঞরাও। ব্যাঙ্কের কোনও কর্মী এই ঘটনার সঙ্গে জড়িয়ে আছে কি না, আলাদা ভাবে তা-ও তদন্ত করছে ব্যাঙ্ক।

আরও পড়ুন: ১৩৬ যাত্রী নিয়ে পাঁচিল ভেঙে উড়ে গেল এয়ার ইন্ডিয়ার বিমান!

আরও পড়ুন: সত্য জোরে ও স্পষ্ট করে বলা উচিত, #মিটু বিতর্কে এ বার ব্যাট ধরলেন রাহুল

গত অগস্টেই পুণের একটি বেসরকারি ব্যাঙ্ক সাইবার হানার কবলে পড়েছিল। হ্যাকাররা ৯৫ কোটি টাকা হাতিয়ে নিয়েছিল। সেই ঘটনার তদন্ত এখনও শেষ হয়নি। তার মধ্যেই ফের নরিম্যান পয়েন্টের এই ঘটনা পুলিশের ঘুম কেড়ে নিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন