Alcohol

মদ্যপান করেন দেশের ১৬ কোটি মানুষ! বলছে এমস-এর সমীক্ষা

শিব ঠাকুরের আপন দেশে গাঁজা খাওয়া মানুষের সংখ্যাটাও নেহাত কম নয়।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৮ ফেব্রুয়ারি ২০১৯ ২০:৪০
Share:

ছবি: শাটারস্টকের সৌজন্যে।

বিগত কয়েক বছরে দেশের বিভিন্ন প্রদেশে জারি হয়েছে মদের উপর নিষেধাজ্ঞা। বিহার সেই তালিকায় শেষ সংযোজন। গাঁজা-চরস-হেরোইন নিয়ে ধরপাকড়ও বেশ বেড়েছে বিগত বছরগুলিতে।কিন্তু এই সব কার্যকলাপ কী নেশার হাতছানি থেকে সাধারণ মানুষকে দূরে রাখতে পেরেছে?

Advertisement

সম্প্রতি এমস-এর ন্যাশনাল ড্রাগ ডিপেনডেন্স ট্রিটমেন্ট সেন্টার সামাজিক ন্যায় ও ক্ষমতায়ন মন্ত্রকে জমা দিয়েছে একটি রিপোর্ট। সোমবার প্রকাশিত সেই রিপোর্টেই উঠে এল গত এক বছরে দেশে মদ, গাঁজা ও অন্যান্য মাদক দ্রব্য সেবন করা মানুষের সংখ্যা।

‘প্রিভ্যালেন্স অ্যান্ড এক্সটেন্ট অব সাবট্যান্স ইউজ ইন ইন্ডিয়া’ শীর্ষক সেই রিপোর্টে দেখা যাচ্ছে গত এক বছরেদেশের ১০ থেকে ৭৫ বছর বয়সীদের ১৪.৬ শতাংশই মদ্যপান করেছেন। সংখ্যাটা নেই নেই করে ১৬ কোটি। সেই হিসাবে দেখা গিয়েছে, মদ্যপানের ক্ষেত্রে মহিলাদের থেকে ১৭ গুণ এগিয়ে রয়েছেন পুরুষরা। ছত্তীসগঢ়, ত্রিপুরা, অন্ধ্রপ্রদেশ ও গোয়া—মদ্যপানের দৌড়ে পিছনে ফেলেছে বাকি রাজ্যগুলিকে।

Advertisement

শিব ঠাকুরের আপন দেশে গাঁজা খাওয়া মানুষের সংখ্যাটাও নেহাত কম নয়। গত এক বছরে প্রায় ৩ কোটি ১০ লক্ষ মানুষ গাঁজা, চরস, ভাঙ ইত্যাদি সেবন করেছেন বলে ওই রিপোর্টে জানানো হয়েছে। উত্তরপ্রদেশ, পঞ্জাব, সিকিম ও ছত্তীসগঢ় গাঁজা-চরস-ভাঙ খাওয়ার দৌড়ে সবার আগে রয়েছে।

আরও পড়ুন: ‘কাশ্মীরে গণভোটে ভয় কেন সরকারের?’ বলে তোপের মুখে কমল হাসন

ওপিয়ড গোত্রের মাদকের মধ্যে হেরোইনে সেবনের প্রবণতা বেশি পরিলক্ষিত হয়েছে এই রিপোর্টে।ভারতের প্রায় ৬০ লক্ষ মানুষ হেরোইনের ভয়ঙ্করীনেশায় আচ্ছন্ন।

অতুল অম্বেডরের নেতৃত্বে দেশের ৩৬টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের ১৮৬টি জেলায় এই সমীক্ষা চালানো হয়েছে। জাতীয় স্তরে ২ লক্ষ ১১১টি পরিবারের ৪ লক্ষ ৭৩ হাজার ৫৬৯ জন ভারতীয় সঙ্গে কথা বলে তৈরি হয়েছে এই রিপোর্ট।

আরও পড়ুন: বাজপেয়ীর লেখা কবিতা স্থান পেল পাঠ্য পুস্তকে

(দেশজোড়া ঘটনার বাছাই করা সেরাবাংলা খবরপেতে পড়ুন আমাদেরদেশবিভাগ।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন