বিদ্যুৎ কেন্দ্রে বয়লার ফেটে মৃত ১৮

মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ জানিয়েছেন, মৃতদের পরিবারকে দু’লক্ষ টাকা, গুরুতর আহতদের পঞ্চাশ হাজার ও জখমদের পঁচিশ হাজার টাকা ক্ষতিপূরণ দেওয়া হবে।

Advertisement

সংবাদ সংস্থা

রায়বরেলী শেষ আপডেট: ০২ নভেম্বর ২০১৭ ০৪:০৭
Share:

দাউদাউ: এনটিপিসি-র বয়লার ফেটে দুর্ঘটনা। উত্তরপ্রদেশের রায়বরেলীর উনচাহারে। বুধবার। ছবি: এএফপি।

উত্তরপ্রদেশের রায়বরেলীতে ন্যাশনাল থার্মাল পাওয়ার কর্পোরেশন (এনটিপিসি)-এর তাপবিদ্যুৎ কেন্দ্রে বয়লার ফেটে মৃত্যু হলো অন্তত ১৮ জনের। আগুনে পুড়ে গুরুতর জখম হয়েছেন প্রায় ১৫০ শ্রমিক।

Advertisement

এডিজি (আইন-শৃঙ্খলা) অরবিন্দ কুমার বলেছেন, বিস্ফোরণের পরে পরই ঘটনাস্থলে পাঠানো হয়েছে দেড়শোরও বেশি অ্যাম্বুলেন্স। উদ্ধারকারীদের নিয়ে পৌঁছেছেন জেলাশাসক ও পুলিশ সুপার। আহতদের দ্রুত ভর্তি করা হয়েছে হাসপাতালে। রাজ্যের মুখ্য স্বাস্থ্যসচিবের নির্দেশে আপৎকালীন পরিস্থিতির মোকাবিলায় তখনই তৈরি হয়ে যায় স্থানীয় হাসপাতালগুলি।

কিন্তু তাপবিদ্যুৎ কেন্দ্রের ভিতরে তখনও জায়গায় জায়গায় আগুন জ্বলছিল। ধুলোর জমাট কুণ্ডলীতে দেখতে পাওয়া তো দূর, নিঃশ্বাস নেওয়াই মুশকিল হয়ে ওঠে। কঠিন হয়ে যায় উদ্ধারকাজ।

Advertisement

উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ আপাতত মরিশাসে। সেখান থেকেই পরিস্থিতির উপরে নজর রাখা শুরু করেন তিনি। উত্তরপ্রদেশের স্বাস্থ্যমন্ত্রীর সঙ্গে যোগাযোগ রাখতে শুরু করেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী জেপি নড্ডা। ঘটনায় শোকপ্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

সনিয়া গাঁধীর কেন্দ্র রায়বরেলীতে এই তাপবিদ্যুৎ কেন্দ্রটি ইন্দিরা গাঁধীর স্বামী ফিরোজ গাঁধীর নামাঙ্কিত। ফলে, নড়েচড়ে বসে গাঁধী পরিবারও। সনিয়া ‘রাজীব গাঁধী ফাউন্ডেশন’-এর তরফে ধীরেন্দ্র শ্রীবাস্তবকে অকুস্থলে পাঠিয়ে সব ধরনের সাহায্য করতে নির্দেশ দেন। গুজরাত সফর কাটছাঁট করে রায়বরেলী যাচ্ছেন রাহুল গাঁধী।

মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ জানিয়েছেন, মৃতদের পরিবারকে দু’লক্ষ টাকা, গুরুতর আহতদের পঞ্চাশ হাজার ও জখমদের পঁচিশ হাজার টাকা ক্ষতিপূরণ দেওয়া হবে। আহতদের লখনউয়ের হাসপাতালে নিয়ে আসার ব্যবস্থা করা হচ্ছে। চিকিৎসার খরচ দেবে রাজ্য সরকার।

সন্ধ্যা সাড়ে ছ’টা নাগাদ এনটিপিসি এক বিবৃতিতে জানিয়েছে, ‘‘একটি ইউনিটে ৫০০ মেগাওয়াটের বয়লার ফেটে বুধবার বিকেলে দুর্ভাগ্যজনক দুর্ঘটনা ঘটে গিয়েছে।’’ জেলাশাসক জানিয়েছেন, ‘‘চাপের ফলে পাইপ ফেটে গিয়েছিল।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন