Railway recruitment

দেশে কেন্দ্রীয় সরকারের চাকরিতে প্রায় দশ লক্ষ পদ শূন্য! তার মধ্যে রেলে খালি ২.৯৩ লক্ষ

কর্মসংস্থানের প্রশ্নে কেন্দ্র বিশেষ কোনও ভাবে উদ্যোগী না হওয়ায় যুব সমাজের একটি বড় অংশ যে বিজেপির পাশ থেকে সরে গিয়েছে, তা বিলক্ষণ বুঝতে পারছেন নরেন্দ্র মোদী-অমিত শাহেরা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৩ ফেব্রুয়ারি ২০২৩ ০৬:১৪
Share:

সরকারের লক্ষ্য, দ্রুত শূন্যস্থান পূরণ করে যুবকদের চাকরি নিশ্চিত করা। ফাইল চিত্র।

কেন্দ্রীয় সরকারের চাকরিতে গোটা দেশে এখন যে প্রায় দশ লক্ষ পদ শূন্য পড়ে আছে, তার মধ্যে সবচেয়ে বেশি ফাঁকা পদ রয়েছে রেল মন্ত্রকে। প্রায় ২.৯৩ লক্ষ পদ খালি রয়েছে রেলে। সীমান্ত এবং দেশের অভ্যন্তরীণ সুরক্ষার দায়িত্ব যে দুই মন্ত্রকের, শূন্য পদের নিরিখে সেই প্রতিরক্ষা এবং কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক যথাক্রমে রয়েছে দ্বিতীয় ও তৃতীয় স্থানে।

Advertisement

কর্মসংস্থানের প্রশ্নে কেন্দ্র বিশেষ কোনও ভাবে উদ্যোগী না হওয়ায় যুব সমাজের একটি বড় অংশ যে বিজেপির পাশ থেকে সরে গিয়েছে, তা বিলক্ষণ বুঝতে পারছেন নরেন্দ্র মোদী-অমিত শাহেরা। তাই হাওয়া ঘোরাতে দেশের বিভিন্ন প্রান্তে গত বছর থেকে ‘রোজগার মেলা’ করছে মোদী সরকার। আজ রাজ্যসভায় একটি প্রশ্নের উত্তরে সরকার জানিয়েছে, গত রোজগার মেলায় প্রায় লক্ষাধিক মানুষ চাকরি পেয়েছেন। রাজ্যসভাতেই আপ সাংসদ সঞ্জয় সিংহের করা প্রশ্নের উত্তরে কর্মিবর্গ মন্ত্রকের প্রতিমন্ত্রী জিতেন্দ্র সিংহ জানিয়েছেন, এই মুহূর্তে গোটা দেশে সরকারি চাকরিতে ৯,৭৯,৩২৭টি পদ খালি রয়েছে। তার মধ্যে সব থেকে বেশি শূন্য পদ রয়েছে রেলে। সংখ্যাটি হল ২,৯৩,৯৪৩। প্রতিরক্ষা মন্ত্রকে শূন্য পদ ২,৬৪,৭০৬টি। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকে খালি রয়েছে ১,৪৩,৫৩৬টি পদ। সরকারের দাবি, প্রতি তিন থেকে চার মাস অন্তর দেশের বিভিন্ন প্রান্তে রোজগার মেলা হচ্ছে। সরকারের লক্ষ্য, দ্রুত শূন্যস্থান পূরণ করে যুবকদের চাকরি নিশ্চিত করা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন