Farmers’ Protest

কৃষক আন্দোলনে আবার ঝরল রক্ত, অম্বালায় পাল্টা হামলায় দুই পুলিশকর্মীর মৃত্যু, গুরুতর আহত ৩০

হরিয়ানা পুলিশের দাবি, অপরাধমূলক কাজকর্ম বন্ধের লক্ষ্যে ‘কৃষক সংগঠনগুলির প্রধান পদাধিকারী ও আন্দোলনকারীদের’ বিরুদ্ধে জাতীয় নিরাপত্তা আইনে মামলা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৩ ফেব্রুয়ারি ২০২৪ ০৯:২২
Share:

দিল্লি সীমান্তে আন্দোলনকারী কৃষকদের সঙ্গে হরিয়ানা পুলিশের সংঘর্ষ। — ফাইল চিত্র।

হরিয়ানার অম্বালায় বৃহস্পতিবার রাতে আন্দোলনকারী কৃষকদের সঙ্গে সংঘর্ষে দু’জন পুলিশকর্মীর মৃত্যু হয়েছে। আহত পুলিশকর্মীর সংখ্যা তিরিশেরও বেশি। শুক্রবার সে রাজ্যের বিজেপি সরকার এ কথা জানিয়েছে। পুলিশের দাবি, আন্দোলনকারীরা জোর করে দিল্লিতে ঢোকার চেষ্টা করার সময় সংঘর্ষ ছড়ায়।

Advertisement

বৃহস্পতিবার রাতে বিজেপি-শাসিত হরিয়ানার পুলিশই জাতীয় নিরাপত্তা আইনে কৃষকদের বিরুদ্ধে মামলা করার কথা জানিয়েছে। বিক্ষোভকারীদের বিরুদ্ধে শম্ভু সীমানায় ব্যারিকেড ভাঙার চেষ্টা, সরকারি-বেসরকারি সম্পত্তি নষ্ট, পুলিশের উপরে পাথর ছোড়ার অভিযোগে রুজু হয়েছে মামলা। হরিয়ানা পুলিশের দাবি কৃষক নেতারা ধারাবাহিক ভাবে আইনশৃঙ্খলা ভেঙে চলেছেন এবং অশান্তি সৃষ্টির চেষ্টা চালাচ্ছেন।

দুই পুলিশকর্মীর মৃত্যুর কথা জানিয়ে এক্স হ্যান্ডলে হরিয়ানা পুলিশের দাবি, সমাজমাধ্যম ব্যবহার করেও ক্রমাগত উস্কানি দেওয়া চলছে। এই পরিস্থিতিতে অপরাধমূলক কাজকর্ম বন্ধের লক্ষ্যে ‘কৃষক সংগঠনগুলির প্রধান পদাধিকারী এবং আন্দোলনকারীদের’ বিরুদ্ধে জাতীয় নিরাপত্তা আইনে মামলা করা হয়েছে। পাশাপাশি, হামলাকারীদের চিহ্নিত করে তাদের সম্পত্তি বাজেয়াপ্ত করার প্রক্রিয়া শুরু হয়েছে বলেও জানিয়েছে হরিয়ানা পুলিশ।

Advertisement

প্রসঙ্গত, বুধবার কৃষক আন্দোলনে প্রথম মৃত্যু দেখেছে দেশ। পঞ্জাব-হরিয়ানার খনৌরী সীমানায় নিহত হয়েছেন ২১ বছরের কৃষক শুভকরণ সিংহ। তাঁর মাথায় গুলির ক্ষত ছিল বলে অভিযোগ। যদিও হরিয়ানার বিজেপি সরকারের পুলিশ তা স্বীকার করেনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন