School

২১ হাজার সরকারি স্কুলে ছাত্রীদের জন্য নেই পৃথক শৌচালয়

লোকসভায় দেওয়া সেই তথ্য অনুসারে আমাদের দেশের প্রায় ২১ হাজার সরকারি স্কুলেই ছাত্রীদের জন্য আলাদা শৌচালয়ের ব্যবস্থা নেই।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৬ জানুয়ারি ২০১৯ ১৮:০০
Share:

ছাত্রীদের পৃথক শৌচালয় নেই দেশের অনেক স্কুলে। ছবি শাটারস্টকের সৌজন্যে।

২০০৯ সালে শিক্ষার অধিকার আইনে বলা হয়েছিল প্রত্যেক বিদ্যালয়ে ছাত্র ও ছাত্রীদের জন্যপৃথক শৌচালয়ের ব্যবস্থা করতে হবে। কিন্তু সেই লক্ষ্য যে আজও পূরণ হয়নি, তা ফুটে উঠেছে কেন্দ্রীয় সরকারের দেওয়া তথ্যেই। লোকসভায় দেওয়া সেই তথ্য অনুসারে আমাদের দেশের প্রায় ২১ হাজার সরকারি স্কুলেই ছাত্রীদের জন্য আলাদা শৌচালয়ের ব্যবস্থা নেই।

Advertisement

ইউনিফায়েড ডিস্ট্রিক্ট ইনফরমেশন সিস্টেম ফর এডুকেশন বা ইউডিআইএসই-র তথ্য অনুসারে দেশের ২০ হাজার ৯৭৭ টি সরকারি স্কুলে ছাত্রীদের জন্য কোনও শৌচালয় নেই। অন্যদিকে ২৮ হাজার ৭১৩ টি স্কুলে ছাত্রদের জন্য আলাদা কোনও শৌচালয় নেই।

কেন্দ্রীয় প্রতিমন্ত্রী রমেশ ছান্দাপ্পা জিগাজিনাগি লোকসভায় জানিয়েছেন, ‘‘মোদী সরকার আসার পর ২০১৫ সালের অগস্ট মাসের মধ্যে দেশের ২ লক্ষ ৬১ হাজার সরকারি স্কুলে মোট ৪ লক্ষ ১৭ হাজার শৌচাগার তৈরি করা হয়েছে। তাদের মধ্যে ছাত্রীদের জন্য তৈরি করা হয়েছে ১ লক্ষ ৯১ হাজার শৌচালয়।’’

Advertisement

আরও পড়ুন: শবরীমালা জয়ের পর কেরলের মহিলাদের চোখ এখন অগস্ত্য মুনির পাহাড়ে

এই শৌচালয়গুলি তৈরি হয়েছে ‘স্বচ্ছ বিদ্যালয়’ প্রকল্পের অধীনে। রাজ্য সরকার, পাবলিক সেক্টর ও প্রাইভেট সেক্টরের সঙ্গে যৌথভাবে এই শৌচালয়গুলি তৈরি করা হয়েছে। বিদ্যালয়ে শৌচালয়ের বিষটি মানব সম্পদ উন্নয়ন মন্ত্রক লক্ষ্য রাখে বলেও জানিয়েছেন তিনি।

দেশের আর্থ সামাজিক প্রেক্ষাপটের নিরিখে ছাত্রীদের জন্য আলাদা শৌচালয় না থাকাও কি স্কুলছুট হওয়ার অন্যতম কারণ? সে প্রশ্নও কিন্তু উঠছে।

আরও পড়ুন: কালামের চেয়ে বড় বিজ্ঞানী কেন্দ্রীয় মন্ত্রী! এ বার ‘মণিমাণিক্যে’র ছড়াছড়ি বিজ্ঞান কংগ্রেসে

(কাশ্মীর থেকে কন্যাকুমারী, গুজরাত থেকে মণিপুর - দেশের সব রাজ্যের গুরুত্বপূর্ণ খবর জানতে আমাদেরদেশবিভাগে ক্লিক করুন।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন