National News

নীতীশের মন্ত্রিসভার ২৯ মন্ত্রীর ২২ জনের বিরুদ্ধেই ফৌজদারি মামলা!

অ্যাসোসিয়েশন ফর ডেমোক্র্যাটিক রিফর্মস(এডিআর)-এর সাম্প্রতিক একটি রিপোর্টে প্রকাশ্যে এসেছে এমনই বিস্ফোরক তথ্য! বিজেপির সঙ্গে হাত মিলিয়ে ষষ্ঠ বারের জন্য বিহারের মুখ্যমন্ত্রী পদে শপথ নিয়েছেন নীতীশ। ২৯ জনের মন্ত্রিসভায় রয়েছেন ১৫ জন জেডিইউ ও ১৩ জন বিজেপি বিধায়ক।

Advertisement

সংবাদ সংস্থা

পটনা শেষ আপডেট: ০২ অগস্ট ২০১৭ ১৩:৪১
Share:

ষষ্ঠবারের জন্য মুখ্যমন্ত্রীপদে শপথ নিচ্ছেন নীতীশ কুমার। পাশে রাজ্যপাল কেশরীনাথ ত্রিপাঠী ছবি: পিটিআই

এ যেন কেঁচো খুঁড়তে কেউটে। দুর্নীতির সঙ্গে থাকবেন না বলে সদ্যই লালুপ্রসাদের সঙ্গ ছেড়েছেন নীতীশ কুমার। কিন্তু পারতপক্ষে দেখা গেল বাঘের ঘরেই ঘোগের বাসা। নীতীশের নতুন মন্ত্রিসভার সিংহভাগের বিরুদ্ধেই ঝুলছে ফৌজদারি মামলার খাঁড়া!

Advertisement

অ্যাসোসিয়েশন ফর ডেমোক্র্যাটিক রিফর্মস(এডিআর)-এর সাম্প্রতিক একটি রিপোর্টে প্রকাশ্যে এসেছে এমনই বিস্ফোরক তথ্য! বিজেপির সঙ্গে হাত মিলিয়ে ষষ্ঠ বারের জন্য বিহারের মুখ্যমন্ত্রী পদে শপথ নিয়েছেন নীতীশ। ২৯ জনের মন্ত্রিসভায় রয়েছেন ১৫ জন জেডিইউ ও ১৩ জন বিজেপি বিধায়ক। কিন্তু নতুন এই রিপোর্টে জানা যাচ্ছে, নীতীশের নতুন মন্ত্রিসভার ২৯ জন বিধায়কের মধ্যে ২২ জনের বিরুদ্ধেই রয়েছে ফৌজদারি মামলা। যা আগের আরজেডি-জেডিইউ জোটের মন্ত্রিসভাকেও ছাড়িয়ে গিয়েছে। আগের জোটে দুই দল মিলিয়ে মন্ত্রিসভায় সদস্যসংখ্যা ছিল ২৮ জন। তাঁর মধ্যে ১৯ জনের নাম ছিল পুলিশের খাতায়। এ বার ছাড়িয়ে গেল সেই সংখ্যাও।

আরও পড়ুন: তিনদিনের মধ্যে প্রমাণ করব, মাটি বিক্রির টাকাতেই দল চালায় আরজেডি: সুশীল মোদী

Advertisement

এডিআর-এর রিপোর্ট অনুযায়ী রেড বুকে নাম থাকা এই ২২ জন বিধায়কের মধ্যে নয় জনের বিরুদ্ধে অভিযোগ গুরুতর। পাশাপাশি রিপোর্টের অন্য একটি তথ্য জানাচ্ছে, নীতীশের নতুন এই সৈনিকদের মধ্যে নয়জনের শিক্ষাগত যোগ্যতা অষ্টম থেকে দ্বাদশ শ্রেণির মধ্যে। ১৮ জনের রয়েছে স্নাতক বা স্নাতকোত্তর ডিগ্রি। এমনকী নতুন মন্ত্রিসভায় কমেছে মহিলা সদস্যের সংখ্যাও। আগে মহিলা বিধায়ক ছিলেন দু’জন। বর্তমানে সেই সংখ্যাটা একে এসে দাঁড়িয়েছে। অন্য দিকে, কোটিপতির সংখ্যা সামান্য কমেছে নীতীশের মন্ত্রিসভায়। আগে ছিল ২২, এখন সংখ্যাটা ২১। এডিআর-এর রিপোর্ট জানাচ্ছে, চলতি মন্ত্রিসভার সদস্যদের গড় সম্পত্তির পরিমাণ ২.৪৬ কোটি।

আরও পড়ুন: চার বছরে ওল্টালো পাশা, মোদী বন্দনা নীতীশের গলায়!

আরও পড়ুন: নীতীশ বিশ্বাসঘাতক, জানাবেন তেজস্বী

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন