Stray Dogs

একের পর এক পথকুকুরকে গুলি করে মারা হচ্ছে! দু’দিনে বিহারে নিহত ২৪টি সারমেয়

বিহারের বেগুসরাই জেলায় গত দু’দিনে ২৪টি পথকুকুরকে গুলি করে মারা হয়েছে বলে অভিযোগ। এই ঘটনায় শোরগোল পড়ে গিয়েছে সে রাজ্যে।

Advertisement

সংবাদ সংস্থা

পটনা শেষ আপডেট: ০৫ জানুয়ারি ২০২৩ ১৫:৪৩
Share:

কুকুরদের মারার জন্য শ্যুটার নিয়োগ করেছে সে রাজ্যের সরকার। প্রতীকী ছবি।

গুলি চালিয়ে পথকুকুরদের নিধন করা হচ্ছে বিহারে। এ জন্য রীতিমতো শ্যুটারদের নিয়োগ করেছে সে রাজ্যের সরকার, এমনটাই দাবি সংবাদমাধ্যমের। গত ২ দিনে বেগুসরাই জেলায় ২৪টি পথ কুকুরকে মারা হয়েছে। বৃহস্পতিবার এই ঘটনার কথা প্রকাশ্যে এসেছে।

Advertisement

গত মঙ্গলবার ১৫টি কুকুরকে হত্যা করা হয়েছে। বুধবার মারা হয়েছে আরও ৯টি কুকুর। গত সপ্তাহে ১২টি পথকুকুরকে হত্যা করা হয়েছে। এই ঘটনায় শোরগোল পড়ে গিয়েছে বিহারে।

কিন্তু কেন পথকুকুরদের মারা হচ্ছে? সরকারি আধিকারিকরা জানিয়েছেন, বেগুসরাই জেলার বাচ্ছওয়ারা ব্লকের বিভিন্ন গ্রামে পথকুকুরদের হামলার মুখে পড়ছেন বাসিন্দারা। বিশেষত, মহিলারা আক্রান্ত হচ্ছেন। গত রবিবার জেলা হাসপাতালে কুকুরের কামড়ে মৃত্যু হয়েছে এক মহিলার। সোমবার মাঠে কাজ করার সময় কুকুরের আক্রমণে জখম হয়েছেন আরও ৩ মহিলা। হাসপাতালে তাঁরা চিকিৎসাধীন।

Advertisement

গত এক বছরে কুকুরের আক্রমণে ৯ জন মহিলার মৃত্যু হয়েছে। জখম হয়েছেন আরও অনেকে। কুকুরের আতঙ্কে দিন গুজরান করছেন কয়েকশো গ্রামবাসী। গত মাসে ৪ জনের মৃত্যু হয়েছে। যার জেরেই পথকুকুরদের হত্যা করা হচ্ছে।

কিন্তু কুকুররা এত হিংস্র হচ্ছে কেন? বিশেষজ্ঞদের একাংশের মতে, গ্রামবাসীরা মৃত পশুর দেহ উন্মুক্ত স্থানে ফেলে রাখছেন। যার জেরে সেগুলি খাচ্ছে কুকুররা। সে কারণেই হিংস্র হচ্ছে তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন