Lord Vishnu

মাটি খুঁড়তেই বেরোল ভগবান বিষ্ণুর তিনটি প্রাচীন মূর্তি

উদ্ধার হওয়া তিনটি মূর্তির মধ্যে একটি ভেঙে গিয়েছে। বাকি দু’টি মূর্তি অক্ষত অবস্থায় রয়েছে। মূর্তিগুলি সংগ্রহশালায় রাখার সিদ্ধান্ত নিয়েছে জেলা প্রশাসন।

Advertisement

সংবাদ সংস্থা

ভুবনেশ্বর শেষ আপডেট: ২৬ নভেম্বর ২০২২ ১২:৪১
Share:

উদ্ধার হওয়া বিষ্ণু মূর্তিগুলি সংগ্রহশালায় রাখার সিদ্ধান্ত নিয়েছে জেলা প্রশাসন। ছবি সংগৃহীত।

প্রাচীন তিন বিষ্ণুমূর্তির উদ্ধার করা হল ওড়িশার জাজপুর এলাকায়। বৈতরণী নদীর কাছে দশাশ্বমেধ ঘাটের কাছে মূর্তিগুলি উদ্ধার করা হয়েছে। ওই মূর্তিগুলি দ্বাদশ ও ত্রয়োদশ শতাব্দীর বলে দাবি করা হয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা সূত্রে খবর, উদ্ধার হওয়া তিনটি মূর্তির মধ্যে একটি ভেঙে গিয়েছে। বাকি দু’টি অক্ষত অবস্থায় রয়েছে। নদীঘাট এলাকায় প্রাচীন মূর্তি রয়েছে বলে খবর ছড়ায়। এর পরই ওই এলাকায় খননকার্য চালানো হয়। খননের পরই উদ্ধার করা হয়েছে মূর্তিগুলি।

যে দু’টি অক্ষত মূর্তি পাওয়া গিয়েছে, তার মধ্যে একটি বিষ্ণুর দশাবতারের। অন্যটি ভগবান বিষ্ণুর বরাহ অবতারের। এই প্রসঙ্গে সংবাদ সংস্থাকে ওড়িশার জেলা সাংস্কৃতিক আধিকারিক দুর্যোধন মল্লিক বলেছেন, ‘‘জাজপুরে বৈতরণী নদীর ওই ঘাটে মূল্যবান মূর্তি থাকার খবর পাওয়ার পরই খননকার্য শুরু করা হয়। উদ্ধার হওয়া মূর্তিগুলি দ্বাদশ ও ত্রয়োদশ শতাব্দীর।’’

Advertisement

স্থানীয় বাসিন্দাদের মতে, যে এলাকা থেকে ওই মূর্তিগুলি উদ্ধার করা হয়েছে, সেখানে এক সময় উৎকলের (বর্তমান নাম ওড়িশা) রাজধানী ছিল। সেই সময় কেশরী বংশের শাসন চলছিল। তাই ওই এলাকা থেকে প্রাচীন মূর্তির সন্ধান পাওয়া যেতে পারে। উদ্ধার হওয়া মূর্তিগুলি সংগ্রহশালায় রাখার সিদ্ধান্ত নিয়েছে জেলা প্রশাসন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন