পাক জাতীয় সঙ্গীত গেয়ে গ্রেফতার ৩

গত এপ্রিলেও পাকিস্তান ক্রিকেট টিমের জার্সি পরার জন্য বেশ কয়েক জন কাশ্মীরি ক্রিকেটারকে আটক করা হয়েছিল।

Advertisement

সাবির ইবন ইউসুফ

শ্রীনগর শেষ আপডেট: ০৮ জানুয়ারি ২০১৮ ০২:৪৫
Share:

প্রতীকী ছবি।

তাঁদের বিরুদ্ধে অভিযোগ, একটি ক্রিকেট ম্যাচে পাকিস্তানের জাতীয় সঙ্গীত গেয়েছেন তাঁরা। এই কারণে ম্যাচের উদ্যোক্তা তিন যুবককে গ্রেফতার করল জম্মু-কাশ্মীরের পুলিশ। খোঁজ চলছে দুই দলের অভিযুক্ত ২২ জন খেলোয়াড়েরও।

Advertisement

৩ জানুয়ারি জানুয়ারি কাশ্মীরের বান্দিপোরা জেলায় অরিন গ্রামে এই ক্রিকেট ম্যাচটি হয়। বান্দিপোরা থানার এক পুলিশকর্তা আনন্দবাজারকে জানিয়েছেন, টুর্নামেন্টের ফাইনালে মুখোমুখি হয়েছিল অরিন এবং দর্দপোরা গ্রাম। সেই খানেই ম্যাচের তিন উদ্যোক্তা এবং ২২ জন খেলোয়াড় পাকিস্তানের জাতীয় সঙ্গীত গেয়েছেন। সেই ম্যাচের ভিডিও ‘ভাইরাল’ হতেই ৪ জানুয়ারি তাঁদের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের অভিযোগ এনে এফআইআর দায়ের করা হয়। গ্রেফতার করা হয় লতিফ আহমেদ, মুদাসির এবং ইরফান আহমেদ নামে তিন জনকে।

তবে এই প্রথম বার নয়। এর আগে গত বছরের জুনে ভারতকে হারিয়ে পাকিস্তান চ্যাম্পিয়ন্স ট্রফি জেতার পরে উল্লাস করার ‘অপরাধে’ মধ্যপ্রদেশের ১৫ জন মুসলিম যুবককে গ্রেফতার করেছিল পুলিশ। গত এপ্রিলেও পাকিস্তান ক্রিকেট টিমের জার্সি পরার জন্য বেশ কয়েক জন কাশ্মীরি ক্রিকেটারকে আটক করা হয়েছিল। সে বারেও সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়া একটি ভিডিওতে দেখা গিয়েছিল, ধৃতরা পাক জার্সি পরে রয়েছেন। আর পিছনে বাজছে পাকিস্তানের জাতীয় সঙ্গীত।

Advertisement

আর নতুন বছরে সামনে এল বান্দিপোরার এই ক্রিকেট ম্যাচের ঘটনা। তবে স্থানীয় বাসিন্দাদের দাবি, এর মধ্যে অন্য কোনও উদ্দেশ্য নেই। ম্যাচটিকে একটি আন্তর্জাতিক মাত্রা দেওয়ার চেষ্টা হয়েছে। ম্যাচে ভারত-পাকিস্তান দুই দেশের জাতীয় সঙ্গীতই গাওয়া হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন