৩ রাজ্যে পাল্টাল ডিজিটাল ইন্ডিয়া ডে

‘গুড ফ্রাইডে’-র দিন দেশে ‘ডিজিটাল ইন্ডিয়া ডে’ পালনের নির্দেশ দিয়েছে কেন্দ্র। কিন্তু খ্রিস্টান-প্রধান নাগাল্যান্ড, মেঘালয় ও মিজোরামে তা নিয়ে আপত্তি উঠেছে। নাগাল্যান্ডের মুখ্যসচিব পঙ্কজ কুমার জানান, শুক্রবার সরকারি ছুটির দিন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

গুয়াহাটি শেষ আপডেট: ১৪ এপ্রিল ২০১৭ ০৩:২৮
Share:

‘গুড ফ্রাইডে’-র দিন দেশে ‘ডিজিটাল ইন্ডিয়া ডে’ পালনের নির্দেশ দিয়েছে কেন্দ্র। কিন্তু খ্রিস্টান-প্রধান নাগাল্যান্ড, মেঘালয় ও মিজোরামে তা নিয়ে আপত্তি উঠেছে। নাগাল্যান্ডের মুখ্যসচিব পঙ্কজ কুমার জানান, শুক্রবার সরকারি ছুটির দিন। তা অন্য ভাবে পালন সম্ভব নয়। মেঘালয়ের মুখ্যমন্ত্রী মুকুল সাংমা বলেন, ‘‘কেন্দ্র কী ভাবে আপত্তি উড়িয়ে ওই সিদ্ধান্ত নিতে পারে? রাজ্যবাসীর তরফে আমি আপত্তি জানাতে বাধ্য।’’ মিজোরামের অ্যাডভোকেট জেনারেল বিশ্বজিৎ দেবের কথায়, ‘‘দুর্গাপুজোর অষ্টমীতে পশ্চিমবঙ্গে অফিস খুলে ‘ডিজিটাল ইন্ডিয়া ডে’ পালনের নির্দেশ দেওয়া হলে কী হতো? মিজোরামের বৃহত্তম সংগঠন ওয়াইএমএও কেন্দ্রের ঘোষণা ‘বৈষম্যমূলক’ বলে চিহ্নিত করেছে। মণিপুরে বিজেপি-এনপিপি জোট সরকার। এনপিপি মেঘালয়ে বিরোধী দল। দলের সভাপতি কনরাড সাংমা বলেন, ‘‘ডিজিটাল ইন্ডিয়া ডে পালন করা গুরুত্বপূর্ণ। কিন্তু গুড ফ্রাইডেতে উত্তর-পূর্বের ওই সব রাজ্যে তা পালন সম্ভব নয়।’’ আপত্তির মুখে নীতিআয়োগের চিফ এগজিকিউটিভ অফিসার অমিতাভ কান্ত মিজোরাম, নাগাল্যান্ড, মেঘালয়ের মুখ্যসচিবদের চিঠি দিয়ে জানান, তাঁরা ডিজিটাল ইন্ডিয়া দিবস সুবিধা মতো দিনে পালন করতে পারবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন