Draupadi Murmu

মনোনয়নে দ্রৌপদীর পাশে বাংলার লকেট, সই রইল তিন বাঙালি আদিবাসী নেতার

বৃহস্পতিবার রাতে ফোন আসে বাংলার এক সাংসদ ও দুই বিধায়কের কাছে। সংসদ বিষয়ক মন্ত্রকের তরফ থেকে শুক্রবার তাঁদের পৌঁছতে বলা হয় দিল্লিতে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৪ জুন ২০২২ ১৫:৫৭
Share:

দ্রৌপদীর মনোনয়নে রইল বাংলার উপস্থিতি। —নিজস্ব চিত্র।

রাষ্ট্রপতি নির্বাচনে মনোনয়নপত্র জমা দিলেন দ্রৌপদী মুর্মু। সেই সময় তাঁর সঙ্গী হলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী থেকে বিজেপি সভাপতি জেপি নড্ডা, কেন্দ্রীয় মন্ত্রী অমিত শাহ, রাজনাথ সিংহেরা। আর সেই যাত্রায় দ্রৌপদীর পাশে পাশে রইলেন বাংলার সাংসদ লকেট চট্টোপাধ্যায়। মনোনয়ন দিতে যাওয়ার সময় একটি গল্ফ কার্টে বসেছিলেন দ্রৌপদী। পাশেই বসেছিলেন হুগলির সাংসদ লকেট।

Advertisement

প্রথম কোনও আদিবাসী সম্প্রদায়ের প্রতিনিধি রাষ্ট্রপতি পদপ্রার্থী। তাঁর মনোনয়নেও রয়েছে আদিবাসী ছোঁয়া। বিজেপি সূত্রে জানা গিয়েছে, দেশের অন্যান্য রাজ্যের পাশাপাশি মনোনয়নে প্রস্তাবক বা সমর্থক হিসাবে অনেক আদিবাসী সাংসদ ও বিধায়ককে দিয়ে সই করানো হয়েছে। তাদের মধ্যে রয়েছেন বাংলার তিন জন। ঝাড়গ্রামের সাংসদ কুনার হেমব্রম, মালদহের হবিবপুরের বিধায়ক জোয়েল মুর্মু এবং দক্ষিণ দিনাজপুরের তপন আসনের বিধায়ক বুধুরাই টুডু।

সংসদীয় মন্ত্রী প্রহ্লাদ জোশীর সঙ্গে দিল্লিতে রাজ্যের তিন জনপ্রতিনিধি। —নিজস্ব চিত্র।

মঙ্গলবার রাতে দ্রৌপদীর নাম ঘোষণা করে বিজেপি। এর পর বুধবার থেকেই শুরু হয় মনোনয়ন জমা দেওয়ার তোড়জোড়। নিয়ম অনুযায়ী রাষ্ট্রপতি নির্বাচনে প্রার্থী হতে গেলে ৫০ জন প্রস্তাবক ও ৫০ জন সেই প্রস্তাবের সমর্থকের প্রয়োজন। এঁদের সকলকেই সাংসদ বা বিধায়ক হতে হয়। বিজেপির পক্ষ থেকে ঠিক হয়, দলের সাংসদ বা বিধায়ক রয়েছেন এমন সব রাজ্যেরই প্রতিনিধিত্ব থাকবে। সেই মতো বৃহস্পতিবার রাতে ফোন আসে বাংলার এক সাংসদ ও দুই বিধায়কের কাছে। সংসদ বিষয়ক মন্ত্রকের তরফ থেকে শুক্রবার তাঁদের পৌঁছতে বলা হয় দিল্লিতে। এর পরেই শুক্রবার খুব সকালে রওনা হয়ে কুনার, জোয়েল এবং বুধুরাই পৌঁছে যান দিল্লিতে সংসদ বিষয়ক মন্ত্রী প্রহ্লাদ সিংহ পটেলের বাড়িতে। এই প্রসঙ্গে কুনার আনন্দবাজার অনলাইনকে বলেন, ‘‘দিল্লি থেকে আমার কাছে নির্দেশ আসে, মনোনয়নে সই করতে হবে বলে। আমি যত তাড়াতাড়ি সম্ভব পৌঁছে যাই। সেখানে গিয়েই বিধায়ক জোয়েল এবং বুধুরাইয়ের সঙ্গে দেখা হয়।

Advertisement

মনোনয়নের পথে দ্রৌপদী। পাশে বাংলার লকেট।

বিজেপি সূত্রে জানা গিয়েছে দ্রৌপদীর মনোনয়নে প্রস্তাবক বা সমর্থক হিসাবে শরিক দলের প্রতিনিধিরাও সই করেছেন। একই সঙ্গে এনডিএ শরিক না হয়েও ওড়িশাবাসী দ্রৌপদীর মনোনয়নে সই করতে আমন্ত্রণ জানানো হয় সে রাজ্যের মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়ককে। স্বয়ং নড্ডা ফোন করেন। নবীন দিল্লিতে পাঠান তাঁর দুই মন্ত্রী জগন্নাথ সরকার এবং টুকুনি সাহুকে।

দ্রৌপদীর মনোনয়নে প্রথম সইটি করেছেন মোদী। এ ছাড়াও সই রয়েছে কেন্দ্রীয় মন্ত্রী নির্মলা সীতারমণ, পীযূষ গয়াল, অনুরাগ ঠাকুর, ধর্মেন্দ্র প্রধান-সহ অনেক কেন্দ্রীয় মন্ত্রীর। বিজেপিশাসিত রাজ্যের কয়েক জন মুখ্যমন্ত্রীও মনোনয়নে সই করেছেন বলে জানিয়েছেন সংসদীয় মন্ত্রী প্রহ্লাদ জোশী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন