Mann Ki Baat

নির্দেশ সত্ত্বেও মোদীর ‘মন কি বাত’ শোনেননি ৩৬ জন মেডিক্যাল পড়ুয়া, পড়তে হল শাস্তির মুখে!

কলেজ কর্তৃপক্ষের এই সিদ্ধান্ত নিয়ে বিতর্ক শুরু হয়েছে। পড়ুয়াদের এমন নির্দেশ দেওয়ার কোনও অধিকার তাঁদের আছে কি না, তা নিয়েও প্রশ্ন উঠছে। এই ঘটনায় রাজনৈতিক চাপান-উতোরও থেমে নেই।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

চণ্ডীগড় শেষ আপডেট: ১২ মে ২০২৩ ১১:০৪
Share:

প্রধানমন্ত্রী মোদীর ‘মন কি বাত’ না শোনায় শাস্তির মুখে পড়ুয়ারা! ফাইল চিত্র।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বেতার অনুষ্ঠান ‘মন কি বাত’ না শোনার দায়ে কড়া শাস্তির মুখে পড়তে হল ৩৬ জন মেডিক্যাল পড়ুয়াকে। চণ্ডীগড়ের ন্যাশনাল ইনস্টিটিউট অফ নার্সিং এডুকেশন কর্তৃপক্ষ তাঁদের স্নাতকোত্তর স্তরের প্রথম এবং তৃতীয় বর্ষের এই পড়ুয়াদের আপাতত এক সপ্তাহের জন্য হস্টেল না ছাড়ার নির্দেশ দিয়েছেন।

Advertisement

গত ৩০ এপ্রিল মোদীর ‘মন কি বাতে’র শততম পর্ব সম্প্রচারিত হয়। চণ্ডীগড়ের ওই মেডিক্যাল কলেজ কর্তৃপক্ষের তরফে জানানো হয়, ওই দিন প্রথম এবং তৃতীয় বর্ষের সব পড়ুয়াকে উপস্থিত থাকতে হবে। কলেজের এক নম্বর প্রেক্ষাগৃহে প্রধানমন্ত্রীর মন কি বাত অনুষ্ঠান শোনানোর বন্দোবস্ত করা হয়। সব পড়ুয়াই ওই প্রেক্ষাগৃহে উপস্থিত থাকলেও প্রথম বর্ষের ৮ জন এবং তৃতীয় বর্ষের ২৮ জন পড়ুয়া প্রেক্ষাগৃহে যাননি। তার পরেই কলেজ কর্তৃপক্ষের তরফে বিবৃতি দিয়ে বলা হয়, এই ৩৬ জন পড়ুয়ার বিরুদ্ধে পদক্ষেপ করতে চলেছেন তাঁরা।

Advertisement

কলেজ কর্তৃপক্ষের এই সিদ্ধান্ত নিয়ে বিতর্ক শুরু হয়েছে। পড়ুয়াদের এমন নির্দেশ দেওয়ার কোনও অধিকার তাঁদের আছে কি না, তা নিয়েও প্রশ্ন উঠছে। এই ঘটনায় রাজনৈতিক চাপান-উতোরও থেমে নেই। তৃণমূল সাংসদ মহুয়া মৈত্র একটি টুইট করে মোদী সরকারকে খোঁচা দিয়ে বলেন, “আমি কখনও মন কি বাত শুনিনি। আমাকেও কি এক সপ্তাহের জন্য বাড়ি থেকে না বেরোনোর নির্দেশ দেওয়া হবে। সত্যিই এ বার ভয় পাচ্ছি।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন