Taliban 2.0

News of the day: তালিবান নিয়ে চিন্তা দিল্লির, ইংল্যান্ডের বিরুদ্ধে ঘুরে দাঁড়াবে কি ভারত? আজ আর কী কী নজরে

শুক্রবার ম্যাচের দ্বিতীয় দিনের প্রথম ইনিংসে ইংল্যান্ড প্রায় ১০০ রানে এগিয়ে ছিল। তবে দিনের শেষে ভারতের দুই ওপেনার সেই ব্যবধান কমিয়ে এনেছেন ৫৬-তে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৪ সেপ্টেম্বর ২০২১ ০৮:৩৩
Share:

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

মাসখানেকের ব্যবধানে ত্রাসের দেশ হয়ে উঠেছে আফগানিস্তান। তালিবান শাসন থেকে রেহাই পেতে সে দেশ ছাড়ছেন বহু আফগান। সেই তালিকায় বেশির ভাগই তালিবান সরকার-বিরোধী নেতাদের নাম। আবার তাঁদেরকে আশ্রয় দেওয়ার অভিযোগ উঠেছে ভারতের বিরুদ্ধে। এ নিয়ে শুক্রবার নয়াদিল্লির উদ্দেশে কড়া বার্তা ছুড়ে দিয়েছে তালিব যুদ্ধপতি। তাঁর হুঁশিয়ারি, তালিবান বিরোধীদের আশ্রয় দিলে ফল ভুগতে হতে পারে ভারতকে। এই আবহে আফগানিস্তান নিয়ে চিন্তায় সাউথ ব্লক। কারণ সে দেশে যে তালিবান শাসন প্রতিষ্ঠিত হতে চলেছে, সে বিষয়ে কোনও সন্দেহ নেই।

Advertisement

অন্য দিকে, পাকিস্তান ও চিন যে তালিব বাহিনীর বেশি ঘনিষ্ঠ হয়ে উঠছে তা নিয়েও নেই কোনও সংশয়। তাই আফগানিস্তানের সঙ্গে কোন সম্পর্ক রাখা উচিত তাই ভাবাচ্ছে নয়াদিল্লিকে। আজ, শনিবার আফগানিস্তানের পরিস্থিতি ও তাদের সঙ্গে ভারতের কূটনৈতিক সম্পর্ক কোন অবস্থান নেয় সে দিকে নজর থাকবে।

আজ নজর থাকবে ভারত ও ইংল্যান্ডের টেস্ট ম্যাচের দিকেও। বিকেল সাড়ে ৩টে নাগাদ চতুর্থ টেস্টের তৃতীয় দিনের খেলা শুরু হওয়ার কথা। শুক্রবার ম্যাচের দ্বিতীয় দিনের প্রথম ইনিংসে ইংল্যান্ড ভারতের থেকে প্রায় ১০০ রানে এগিয়ে ছিল। তবে দিনের শেষে ভারতের দুই ওপেনার সেই ব্যবধান কমিয়ে এনেছেন ৫৬-তে। ভারতের হাতে এখনও ১০টা উইকেট রয়েছে। ফলে জমে গিয়েছে ম্যাচ। তবে শুক্রবার ভারতের কাছে সব রকমের সম্ভাবনা ও সুযোগ ছিল কম রানে ইংল্যান্ডকে বেঁধে রাখার। সেটা হতে পারল না মূলত দু’টি কারণে— অলি পোপের দৃঢ়প্রতিজ্ঞ মনোভাব এবং মাঝের কিছু ওভারে ভারতের এলোমেলো বোলিং। তাই আজ দেখার, সেই জায়গা থেকে ফিরে আসতে পারে কি না ভারত।

Advertisement

এ ছাড়া আজ নজরে থাকবে কংগ্রেস নেতা সলমন খুরশিদের সাংবাদিক বৈঠক, ভবানীপুর-সহ সাত বিধানসভা কেন্দ্রের ভোট সংক্রান্ত খবর, প্যারালিম্পিক্স ও বিশ্বভারতীর পরিস্থিতির দিকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন