Gorakhpur

৩৩ শিশুর মৃত্যু, প্রবল তোপের মুখে যোগী সরকার

শেষ পাঁচ দিনে সদ্যোজাত-সহ ৬৩ শিশুর মৃত্যু হল উত্তরপ্রদেশের বাবা রাঘবদাস মেডিক্যাল কলেজ হাসপাতাল (বিআরডি)-এ। অভিযোগ, অক্সিজেনের অভাবে মৃত্যু হয়েছে এই শিশুদের। ঘটনার উচ্চ পর্যায়ের তদন্তের নির্দেশ দিলেও অক্সিজেনের অভাবের কথা উড়িয়ে দিয়েছে সরকার।

Advertisement

সংবাদ সংস্থা

লখনউ শেষ আপডেট: ১২ অগস্ট ২০১৭ ১৩:০৮
Share:

গোরক্ষপুরের বিআরডি হাসপাতাল। ছবি: পিটিআই

বেড়েই চলেছে শিশুমৃত্যুর সংখ্যা। শুক্রবার রাত পর্যন্ত যে সংখ্যাটা ছিল ৩০, শনিবার সকালে আরও দুই শিশুর মৃত্যু হয়।গত ৪৮ ঘণ্টায় ৩৩ শিশুর মৃত্যুর ঘটনায় বিরোধীদের তোপের মুখে যোগী সরকার। এই নিয়ে গত পাঁচ দিনে ৬৩ শিশুর মৃত্যু হল উত্তরপ্রদেশের বাবা রাঘবদাস মেডিক্যাল কলেজ হাসপাতাল (বিআরডি)-এ। এর মধ্যে কয়েকজন সদ্যোজাত রয়েছে। অভিযোগ, অক্সিজেনের অভাবে মৃত্যু হয়েছে এই শিশুদের। ঘটনার উচ্চ পর্যায়ের তদন্তের নির্দেশ দিলেও অক্সিজেনের অভাবের কথা উড়িয়ে দিয়েছে সরকার। পাশাপাশি, ঘটনার বিস্তারিত বিবরণ দিতে প্রধানমন্ত্রীকে ফোন করেন মুখ্যমন্ত্রী যোগী।

Advertisement

প্রাথমিক ভাবে দাবি করা হচ্ছিল প্রয়োজনীয় অক্সিজেনের অভাবেই এই শিশুমৃত্যু। যদিও সেই দাবি পুরোপুরি অস্বীকার করে বিআর়ডি কর্তৃপক্ষ। তাদের দাবি, গত কাল রাতে আরও ৩০০টি অক্সিজেন সিলিন্ডার আনা হয়েছে। অক্সিজেন সিলিন্ডার সরবরাহকারী বেসরকারি সংস্থার অবশ্য দাবি, ৭০ লক্ষ টাকার মধ্যে সিলিন্ডার কিনে মাত্র ৩৫ হাজার টাকা মিটিয়েছেন হাসপাতাল কর্তৃপক্ষ। বাকি টাকার জন্য বারবার তাগাদা দেওয়া হলেও টাকা মেটাচ্ছিল না হাসপাতাল। এ নিয়ে হাসপাতাল কর্তৃপক্ষকে চিঠিও দেয় ওই সংস্থা।

শিশু মৃত্যুর ঘটনার তীব্র ক্ষোভ প্রকাশ করেছেন নোবেলজয়ী মানবাধিকার কর্মী কৈলাশ সত্যার্থী। একে ‘হত্যাকাণ্ড’ বলে নিন্দা করেছেন তিনি।

Advertisement

আরও পড়ুন: রাজ্যে রাজ্যে যৌথ জনসভার প্রস্তাব মমতার

আরও পড়ুন: বফর্স মামলা ফেরাতে সরকারের অনুমতি চাইল সিবিআই

পরিস্থিতি খতিয়ে দেখতে এ দিন সকালে মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের নির্দেশে হাসপাতালে আসেন বিজেপি সাংসদ কমলেশ পাসওয়ান। উত্তরপ্রদেশের বনসগাঁওয়ের এই সাংসদ পরে দাবি করেন, অক্সিজেনের অভাবের সঙ্গে শিশুমৃত্যুর কোনও যোগ নেই। তবে ঠিক কি কারণে ঘটনা, সে বিষয়ে নিশ্চিত করে কিছু বলতে পারেননি ওই বিজেপি নেতা। তাঁর সাফাই, ‘‘মুখ্যমন্ত্রী স্বয়ং পরিস্থিতির দিকে নজর রাখছেন। গোটা ঘটনার তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে।’’ হাসপাতালে আসেন রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী সিদ্ধার্থনাথ সিংহ। বিষয়টির তদন্তে বিশেষ কমিটি গড়ল যোগী প্রশাসন। ঘটনার তীব্র নিন্দা করেছে কংগ্রেস। মৃত শিশুদের ময়নাতদন্ত করা হয়নি বলে এ দিন অভিযোগ করেছেন রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী অখিলেশ যাদব।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন