Telangana

পরীক্ষায় পাশ করতে পারেনি! ৪৮ ঘণ্টায় তেলঙ্গানায় আত্মঘাতী সাত পড়ুয়া

সব ঘটনারই তদন্ত শুরু করেছে পুলিশ। প্রাথমিক ভাবে আত্মহত্যা মনে হলেও এর নেপথ্যে অন্য কোনও কারণ রয়েছে কি না তাও খতিয়ে দেখছেন তদন্তকারী অফিসারেরা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৬ এপ্রিল ২০২৪ ১৩:১৩
Share:

প্রতীকী ছবি।

তেলঙ্গানার ইন্টারমিডিয়েট বোর্ড পরীক্ষার ফলপ্রকাশ হওয়ার পর থেকেই একের পর এক পড়ুয়ার মৃত্যুর খবর মিলছে। সংবাদমাধ্যম সূত্রে খবর, গত ৪৮ ঘণ্টায় সাত জন পড়ুয়া আত্মহত্যা করেছে। সকলের পরিবারের অভিযোগ, পরীক্ষায় উত্তীর্ণ হতে না পেরেই চরম পদক্ষেপ করেছেন তারা।

Advertisement

গত ২৪ এপ্রিল তেলঙ্গানার ইন্টারমিডিয়েট বোর্ডের প্রথম (একাদশ) এবং দ্বিতীয় বর্ষের (দ্বাদশ) পরীক্ষার ফলপ্রকাশ হয়েছে। তার পর থেকেই রাজ্যের একাধিক জেলা থেকে পড়ুয়াদের আত্মহত্যার ঘটনার খবর প্রকাশ্যে আসছে। মহবুবাবাদ জেলার এসপি জানিয়েছেন, দু’জন ছাত্রী পরীক্ষায় অনুত্তীর্ণ হয়ে আত্মহত্যা করেছে।

এ ছাড়াও রাজ্যের পূর্বাঞ্চলীয় এলাকার ডেপুটি পুলিশ কমিশনার আর গিরিধর জানিয়েছেন, তাঁর এলাকায় প্রথম বর্ষের এক ছাত্রের আত্মহত্যার ঘটনা ঘটেছে। নাল্লাকুন্তা এলাকায় রেললাইনের ধারে এক তরুণের রক্তাক্ত দেহ উদ্ধার করেছে পুলিশ। তদন্তকারী অফিসারদের অনুমান, পরীক্ষায় পাশ করতে না পেরেই ওই ছাত্র আত্মহত্যা করেছে। মনচেরিল এলাকাতেও অনুরূপ একটি ঘটনার খবর পেয়েছে পুলিশ। ওই এলাকায় তিন জন প্রথম বর্ষের ছাত্র আত্মহত্যা করেছে বলে খবর।

Advertisement

সব ঘটনারই তদন্ত শুরু করেছে পুলিশ। প্রাথমিক ভাবে আত্মহত্যা মনে হলেও এর নেপথ্যে অন্য কোনও কারণ রয়েছে কি না তাও খতিয়ে দেখছেন তদন্তকারী অফিসারেরা। একই সঙ্গে মৃতদের পরিবারের সঙ্গেও কথা বলছেন তাঁরা। পাশাপাশি ভবিষ্যতে এ রকম ঘটনা রোধে কী কী পদক্ষেপ করা যায়, তা নিয়ে ভাবনাচিন্তা শুরু হয়েছে শিক্ষামহলে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন