snake

সাপকে কামড়ে প্রতিশোধ নিলেন ৭০ বছরের বৃদ্ধ

প্রভাত গালা বারিয়া (৭০) ক্ষেতে কাজ করছিলেন। সেই সময় একটি সাপ তাঁকে কামড়ায়। এতে তিনি রেগে গিয়ে সাপটিকে ধরে কামড়াতে থাকেন। ততক্ষণ পর্যন্ত কামড়াতে থাকেন যতক্ষণ না সাপটি মারা যায়

Advertisement

সংবাদ সংস্থা

আহমেদাবাদ শেষ আপডেট: ০৬ মে ২০১৯ ১৪:২৪
Share:

ক্ষেতে কাজ করার সময় সাপ কামড়ায় প্রভাতকে (প্রতীকী ছবি)। ছবি: শাটারস্টক।

অদ্ভুত প্রতিশোধ। সাপে ছোবল মেরেছে, তাকেও কামড়ে দিলেন এক বৃদ্ধ। গুজরাতের মহিসাগর এলাকার ঘটনা।

Advertisement

প্রভাত গালা বারিয়া (৭০) ক্ষেতে কাজ করছিলেন। সেই সময় একটি সাপ তাঁকে কামড়ায়। এতে তিনি রেগে গিয়ে সাপটিকে ধরে কামড়াতে থাকেন। ততক্ষণ পর্যন্ত কামড়াতে থাকেন যতক্ষণ না সাপটি মারা যায়।

এই গোটা ঘটনার সাক্ষী ছিলেন তাঁর বৌমা। তিনি জানিয়েছেন, তাঁর সঙ্গে পরিবারের আরও কয়েকজন ছিলেন সেই সময় ক্ষেতে। তাঁরা গোটা ঘটনা নিজেদের চোখে দেখেছেন। পরে তাঁরা সাপটিকে পুড়িয়েও ফেলেন।

Advertisement

প্রভাত গালা বারিয়াকে স্থানীয় হাসপাতালে নিয়ে যাওয়া হয়। কিন্তু সেখানে সাপে কাটা রোগীর চকিৎসার কোনও ব্যবস্থাই ছিল না। এর পর আরও দুটি হাসপাতালে নিয়ে যাওয়া হয় প্রভাতকে। সরকারি, বেসরকারি সহ তিনটি হাসপাতালে নিয়ে যাওয়া হলেও শুধু চিকিৎসার অভাবে তাঁকে বাঁচানো যায়নি। শেষ পর্যন্ত সাপের বিষে মৃত্যু হয় প্রভাতের।

২০১২ সালেও এই রকম একটি ঘটনা সামনে আসে। সেখানেও এক নেপালি ব্যক্তিকে সাপে কামড়ানোর পর তিনিও সাপকে কামড়ে মেরে ফেলেন।

আরও পড়ুন : ভোটপ্রচারে সাপ নিয়ে নাড়াচাড়া প্রিয়ঙ্কার

আরও পড়ুন : অস্ট্রেলিয়ার রাস্তায় মিলল তিন-চোখো সাপ

দুটি ক্ষেত্রেই বিষয়টি আপাত অদ্ভুত শোনালেও, এখনও প্রত্যন্ত কিছু গ্রামাঞ্চলে বিশ্বাস আছে যে, সাপ কাউকে কামড়ালে তাকে ঘুরে কামড়ে দিলে বিষ আবার তার শরীরে ফিরে যাবে। বেঁচে যাবেন ওই ব্যক্তি। তবে এর কোনও বৈজ্ঞানিক ভিত্তি নেই, এটি সম্পূর্ণ অন্ধবিশ্বাস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন