Sainik Schools

75th Independence Day: মেয়েদের জন্য দরজা খুলল দেশের সৈনিক স্কুলগুলি, লালকেল্লায় ঘোষণা করলেন মোদী

বর্তমানে দেশে ৩৩টি সৈনিক স্কুল রয়েছে। প্রতিরক্ষা মন্ত্রকের অধীনস্থ সৈনিক স্কুল সোসাইটি সেগুলি পরিচালনার দায়িত্বে রয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৫ অগস্ট ২০২১ ১০:১১
Share:

—ফাইল চিত্র।

মেয়েদের জন্য সৈনিক স্কুলের দ্বার অবারিত করে দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। রবিবার ৭৫তম স্বাধীনতা দিবসে লালকেল্লা থেকে তিনি ঘোষণা করেন, দেশের সমস্ত সৈনিক স্কুলেই এ বার থেকে মেয়েরা ভর্তি হতে পারবেন। মোদী বলেন, ‘‘মেয়েদের কাছ থেকে এ নিয়ে অনেক চিঠি পেয়েছি। তাই সৈনিক স্কুলগুলি আমাদের মেয়েদের জন্যও খুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার।’’

Advertisement

বর্তমানে দেশে ৩৩টি সৈনিক স্কুল রয়েছে। প্রতিরক্ষা মন্ত্রকের অধীনস্থ সৈনিক স্কুল সোসাইটি সেগুলি পরিচালনার দায়িত্বে রয়েছে। কম বয়স থেকে পড়ুয়াদের সেনাবাহিনীর উপযুক্ত করে তোলার জন্যই সৈনিক স্কুলের প্রতিষ্ঠা।

এর আগে, ২০১৮-’১৯ শিক্ষাবর্ষে মিজোরামের একটি সৈনিক স্কুলের দরজা মেয়েদের জন্য খুলে দেওয়া হয়। তার পর আরও কয়েকটি সৈনিক স্কুল লিঙ্গ বৈষম্য ঘোচাতে উদ্যোগী হয়। এ বার সার্বিক ভাবেই সৈনিক স্কুলে মেয়েদের প্রবেশের রাস্তা প্রশস্ত করে দিল কেন্দ্র।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন