Taj Mahal

Taj Mahal: এক দিনে ৮০ হাজার দর্শক! ফ্রি-তে তাজমহল দেখার ভিড় সামলাতে লাঠি হাতে নামল পুলিশ

শনিবার সব রেকর্ডকে ছাপিয়ে গিয়েছে বলে জানিয়েছে ভারতের পুরাতত্ত্ব সর্বেক্ষণ। তাদের দাবি, এই এক দিনে ৭০-৮০ হাজার মানুষ তাজমহল দর্শনে এসেছিলেন।

Advertisement

সংবাদ সংস্থা

আগরা শেষ আপডেট: ১৪ অগস্ট ২০২২ ১০:২২
Share:

তাজমহল দেখতে উপচে পড়েছে ভিড়। ছবি: পিটিআই।

১৫ অগস্ট পর্যন্ত বিনামূল্যে তাজমহল দেখার সুযোগ দিয়েছে প্রশাসন। আর সেই সুযোগকে হাতছাড়া করতে চাননি পর্যটকরা। প্রতি দিন ২৫ হাজারেরও বেশি মানুষ ভিড় জমাচ্ছেন দেশের এই ঐতিহ্যবাহী স্মৃতিসৌধকে চাক্ষুষ করার জন্য।

Advertisement

কিন্তু শনিবার সব রেকর্ডকে ছাপিয়ে গিয়েছে বলে জানিয়েছে ভারতের পুরাতত্ত্ব সর্বেক্ষণ (এএসআই)। তাদের দাবি, এই এক দিনে ৭০-৮০ হাজার মানুষ তাজমহল দর্শনে এসেছিলেন। তাজমহল দেখার জন্য এক কিলোমিটারের বেশি লাইন ছিল পর্যটকদের।

ভিড় এতটাই বেশি ছিল যে বিশৃঙ্খল পরিস্থিতির সৃষ্টি হয়। ধাক্কাধাক্কিতে পড়ে গিয়ে বেশ কয়েক জন পর্যটক আহত হয়েছেন বলে জানা গিয়েছে। পরিস্থিতি সামলাতে পুলিশকে লাঠি হাতে নামতে হয়। গাইড অ্যাসোসিয়েশনের সভাপতি শামসউদ্দিন এই পরিস্থিতির জন্য এএসআইয়ের ব্যবস্থাপনাকে দায়ী করেছেন। তাঁর কথায়, “কোনও রকম প্রস্তুতি ছাড়াই এই সিদ্ধান্ত নিয়েছে এএসআই। তাদের জানা উচিত ছিল যে, টিকিট ছাড়া তাজমহল দেখার সুযোগ পেলে স্বাভাবিকের তুলনায় ভিড় অনেকটাই বেশি হবে। ফলে আগেভাগে ঠিকমতো নিরাপত্তার ব্যবস্থার প্রয়োজন ছিল। কিন্তু সেটা তারা করেনি। ফলে পরিস্থিতি সামলাতে পুলিশের লাঠির ঘায়ে অনেক পর্যটক আহত হয়েছেন।”

Advertisement

যদিও আগরার পুলিশ সুপার বিকাশ কুমার দাবি করেছেন, ভিড় সামলাতে পর্যাপ্ত পুলিশ মোতায়েন করা হয়েছিল তাজমহলের প্রবেশপথে। তবে পর্যটকদের উপর কোনও লাঠিচার্জ করা হয়নি।

আগরার এএসআই প্রধান আরকে পটেল জানিয়েছেন, আগামী বছর থেকে যদি ১৫ অগস্ট পর্যন্ত তাজমহল বিনামূল্যে দর্শনের কথা ঘোষণা করা হয়, তা হলে সব রকম প্রস্তুতি নিয়েই নামা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন