Nitish Kumar

Nitish Kumar: জাত ভিত্তিক গণনায় তেজস্বীর দাবিতে সায় নীতীশের, নতুন জোটের জল্পনা বিহারে

জাতপাত ভিত্তিক গণনার দাবি নিয়ে দিল্লিতে বড়সড় প্রতিবাদ কর্মসূচি নিয়েছিলেন তেজস্বী। তার পরই এই নিয়ে সক্রিয় হন নীতীশ।

Advertisement

সংবাদ সংস্থা

পটনা শেষ আপডেট: ২৩ মে ২০২২ ১৯:০১
Share:

জাতপাত ভিত্তিক গণনার দাবি নিয়ে দিল্লিতে বড়সড় প্রতিবাদ কর্মসূচি নিয়েছিলেন তেজস্বী। ফাইল ছবি

বিহারের বিরোধী দলনেতা তেজস্বী যাদবের দাবিতে সায় দিয়ে বিহারে জাতপাত ভিত্তিক গণনা শীঘ্রই শুরু করতে চান মুখ্যমন্ত্রী নীতীশ কুমার। সোমবার তিনি জানিয়েছেন, আগামী ২৭ মে এই নিয়ে সিদ্ধান্ত নিতে একটি সর্বদলীয় বৈঠক করবেন। সেই বৈঠকের পরই জাত গণনার কাজ শুরু করতে চান তিনি।

মুখ্যমন্ত্রী বলেন, ‘‘আমরা এই জাতভিত্তিক জনগণনা শুরু করার জন্য সর্বদলীয় বৈঠক ডাকব। ২৭ মে এই বৈঠক করার জন্য আমি অনেকের সঙ্গে কথা বলেছি। অনেকে রাজি হয়েছেন। কেউ কেউ সাড়া দেননি। তাঁদের সাড়ার জন্য অপেক্ষা করছি।’’ ওই বৈঠকে সিদ্ধান্ত হলে বিষয়টি মন্ত্রিসভায় আলোচনার জন্য যাবে এবং তার পর গণনার কাজ শুরু হবে বলে মুখ্যমন্ত্রী জানিয়েছেন।

Advertisement

জাতপাত ভিত্তিক গণনার দাবি নিয়ে দিল্লিতে বড়সড় প্রতিবাদ কর্মসূচি নিয়েছিলেন তেজস্বী। তার পরই এই নিয়ে সক্রিয় হন নীতীশ। তিনি বিরোধী দলনেতার সঙ্গে বৈঠক করে এই গণনার রোড ম্যাপও তৈরি করেন। তবে তাঁর সহযোগী দল বিজেপি মোটেই একে সমর্থন জানাবে না, তা জেনে মুখ্যমন্ত্রী এই বিষয়টি নিয়ে সক্রিয় হয়েছেন। এই বৈঠকের পর রাজনৈতিক মহলে নতুন জোটের জল্পনার তেল-জল পড়েছে।

আরজেডি-র অভিযোগ, মুখ্যমন্ত্রীর সঙ্গে তেজস্বীর বৈঠক চলাকালীন দলের প্রতিষ্ঠাতা লালুপ্রসাদ যাদবের বাড়িতে নতুন করে একটি দুর্নীতি মামলায় সিবিআই তল্লাশি চালায়। তাদের দাবি, আরজেডি-র সঙ্গে সখ্য নিয়ে মুখ্যমন্ত্রীকে বার্তা দেওয়ার উদ্দেশ্যেই এই অভিযান চালানো হয়েছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন