অসহিষ্ণুতার প্রশ্নে আমিরের পাশে রহমান

অসহিষ্ণুতার প্রশ্নে এ বার আমির খানের পাশে দাঁড়ালেন অস্কার বিজয়ী সঙ্গীত পরিচালক এ আর রহমান। মঙ্গলবার গোয়ার পানাজিতে ৪৬তম ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যলে তিনি বলেন, দু’মাস আগে আমারও ঠিক আমিরের মতোই মনে হচ্ছিল।

Advertisement
শেষ আপডেট: ২৫ নভেম্বর ২০১৫ ১০:৩৪
Share:

অসহিষ্ণুতার প্রশ্নে এ বার আমির খানের পাশে দাঁড়ালেন অস্কার বিজয়ী সঙ্গীত পরিচালক এ আর রহমান। মঙ্গলবার গোয়ার পানাজিতে ৪৬তম ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যলে তিনি বলেন, ‘‘দু’মাস আগে আমারও ঠিক আমিরের মতোই মনে হচ্ছিল। কোনও রকম সন্ত্রাসের পরিস্থিতি তৈরি হওয়া উচিত্ নয়। আমরা সুসভ্য সমাজের মানুষ। সারা বিশ্বের সামনে আমাদের নিজেদের সভ্য মানুষ হিসেবেই তুলে ধরা উচিত্।’’

Advertisement

পড়ুন অসহিষ্ণুতা প্রসঙ্গে আমির খানকে কটাক্ষ অনুপমের

মাস দুয়েক আগে ইরানি ছবি মহম্মদ: মেসেঞ্জার অফ গড-এর সঙ্গীত পরিচালনা করে মুম্বইয়ের রাজা-অ্যাকাডেমির সমালোচনার মুখে পড়েছিলেন রহমান। তাঁকে আবার হিন্দু
ধর্ম গ্রহণ করে ঘর ওয়াপসি-র প্রস্তাবও দিয়েছিল বিশ্ব হিন্দু পরিষদ। প্রসঙ্গত, তামিল নাড়ুর হিন্দু পরিবারে জন্ম রহমানের।

Advertisement

পড়ুন আমিরের মন্তব্যের জেরে অসহিষ্ণুতাই বোঝাল ‘অল ইজ নট ওয়েল’!

এ দিন অসহিষ্ণুতার প্রতিবাদে পুরস্কার ফেরানোর প্রসঙ্গে রহমান বলেন, সব কিছুই মার্জিত ভাবে করা উচিত্। আমি মনে করি সবাই রুচিসম্মত আচরণ করছেন। সারা বিশ্বের কাছে আমরা উদাহরণ হতে পারি। মহাত্মা গাঁধী দেখিয়ে দিয়েছিলেন কী ভাবে সন্ত্রাস সৃষ্টি না করেও বিপ্লব করা যায়।

আমির, রহমান দেশে ক্রমাগত বেড়ে চলা অসহিষ্ণুতার বিরুদ্ধে মুখ খুললেও অন্য দিকে উস্তাদ রশিদ খান বলেছেন, তাঁর কোনওদিনই নিজেকে অসুরক্ষিত মনে হয়নি। তাই দেশে ছেড়ে যাওয়ার কথা কখনই ভাবছেন না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন