Karnataka

Threat to CM: গাঁধী রেহাই পাননি, আপনি কোন ছাড়! কর্নাটকের মুখ্যমন্ত্রীকে হুমকি হিন্দুত্ববাদী নেতার

কর্নাটকের মুখ্যমন্ত্রী বাসবরাজ বোম্মাইকে খুনের হুমকি দেওয়ায় গ্রেফতার করা হয়েছে এক কট্টর হিন্দুত্ববাদী নেতাকে।

Advertisement

সংবাদ সংস্থা

বেঙ্গালুরু শেষ আপডেট: ২১ সেপ্টেম্বর ২০২১ ০৭:০৩
Share:

কর্নাটকের মুখ্যমন্ত্রী বাসবরাজ বোম্মাই। ফাইল চিত্র।

কর্নাটকের মুখ্যমন্ত্রী বাসবরাজ বোম্মাইকে খুনের হুমকি দেওয়ায় গ্রেফতার করা হয়েছে এক কট্টর হিন্দুত্ববাদী নেতাকে। মুখ্যমন্ত্রীকে হুমকি দিতে গিয়ে মোহনদাস কর্মচন্দ গাঁধীকে টেনে এনেছে ওই নেতা। তাঁর হুঁশিয়ারি, ‘‘গাঁধীকে ছাড়িনি, আপনাকে ছাড়ব ভাবলেন কী করে?’’

Advertisement

চলতি মাসে মাইসুরুর নঞ্জিগুড় তালুকে সুপ্রিম কোর্টের নির্দেশে একটি মন্দির ভেঙে দেয় কর্নাটক প্রশাসন। সরকারি জমি জবরদখল করে মন্দিরটি নির্মাণ করা হয়েছিল বলে অভিযোগ। ওই মন্দির ভাঙার প্রতিবাদে আসরে নেমে পড়েন অখিল ভারত হিন্দু মহাসভার কর্নাটক শাখার সাধারণ সম্পাদক ধর্মেন্দ্র ও তাঁর অনুগামীরা। শনিবার সাংবাদিক বৈঠক করে মন্দির ভাঙার জন্য সরাসরি মুখ্যমন্ত্রীকে নিশানা করেন তিনি। ওই হিন্দুত্ববাদী নেতা বলেন, ‘‘আমাদের হাত থেকে গাঁধী রেহাই পাননি, তো আপনি কোন ছাড়? গাঁধীকে যদি হত্যা করা হতে পারে, তা হলে আপনি কি মনে করেন আপনাকে ছেড়ে দেওয়া হবে?’’ তাঁর বক্তব্য, ‘‘ধর্মের ভিত্তিতে ভাগ হওয়া ভারত সংখ্যাগরিষ্ঠের দেশ। কোনও বিষয় যদি হিন্দুদের কাছে অসহনীয় হয়ে ওঠে, তা হলে তাঁরা কোথায় যাবেন!’’ গাঁধীর উদাহরণ টেনে মুখ্যমন্ত্রীকে হুমকির ভিডিয়ো সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়ে।

পরে একটি বেসরকারি চ্যালেনকে গাঁধী-হত্যার নিয়ে ধর্মেন্দ্র বলেছেন, ‘‘কাউকে হুঁশিয়ারি দেওয়ার জন্য গাঁধীকে হত্যা করা হয়নি। ওই হত্যা ছিল ক্ষোভের বহিঃপ্রকাশ।’’

Advertisement

সুপ্রিম কোর্টকে এক হাত নেন ওই হিন্দুত্ববাদী নেতা। তাঁর মতে, মুসলিম ও খ্রিস্টানদের সন্তুষ্ট করতেই শীর্ষ আদালত ওই মন্দির ভাঙার নির্দেশ দিয়েছে। ওই নির্দেশের প্রতিবাদে আগামী ২২ সেপ্টেম্বর বিক্ষোভের ডাক দিয়েছেন তিনি। এর পরেই হিন্দু মহাসভার রাজ্য সভাপতি লোহিত কুমার পুলিশে অভিযোগ করেন, ধর্মেন্দ্র তাঁদের সংগঠনকে কালিমালিপ্ত করছেন। ওই অভিযোগের ভিত্তিতে গত কাল ধর্মেন্দ্র এবং তাঁর দুই অনুগামীকে গ্রেফতার করে পুলিশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন