Viral video

শপিং মলে মাস্ক না পরলেই ধরছে ‘জাফিরা’

জাফিরা মূলত করোনার সংক্রমণ এড়াতে ক্রেতাদের উপর নজরদারি করবে। তাঁরা মাস্ক পরেছেন কিনা, সামাজিক দূরত্ব বজায় থাকছে কিনা ইত্যাদি। এমনকি জাফিরার এক হাতে থাকছে স্যানিটাইজারের বোতল।

Advertisement

সংবাদ সংস্থা

তিরুচিরাপল্লি শেষ আপডেট: ২৭ অগস্ট ২০২০ ২০:৫২
Share:

করোনা থেকে বাঁচাতে ক্রেতাদের উপর নজারদারি রোবটের। ছবি: টুইটার থেকে নেওয়া।

আপনি হয়তো শপিং মলে গিয়েছেন, কিন্তু ভুলে গিয়েছেন মাস্ক পরে যেতে। ‘জাফিরা’ কিন্তু আপনার উপর নজর রাখছে। সে এগিয়ে আসবে আপনার কাছে। হাতে ধরা মনিটারের মাধ্যমে সতর্ক করবে। এমনকি, আপনার শরীরের তাপমাত্রও মেপে নেবে। না, শাড়ি পরিহিতা ইনি কোনও রক্ত-মাংসের মহিলা নন, এটি একটি রোবট। নাম রাখা হয়েছে ‘জাফিরা’।

Advertisement

তামিলনাড়ুর তিরুচিরাপল্লিতে একটি জামা-কাপড়ের দোকানে এই রোবট রাখা হয়েছে। যাঁদেরকে এই রোবট তৈরি করতে দেওয়া হয়েছিল সেই জাফি রোবটস-এর সিইও আশিক রহমান জানিয়েছেন, এই মলের তরফে তাঁদের বলা হয় প্রথাগত পোশাকে একটি রোবট তৈরি করে দিতে হবে। আশিক জানিয়েছেন, সেই মতো শাড়ি, ভারতীয় গয়নায় সাজানো হয় রোবটটিকে। নাম রাখা হয় জাফিরা।

জাফিরা মূলত করোনার সংক্রমণ এড়াতে ক্রেতাদের উপর নজরদারি করবে। তাঁরা মাস্ক পরেছেন কিনা, সামাজিক দূরত্ব বজায় থাকছে কিনা ইত্যাদি। এমনকি জাফিরার এক হাতে থাকছে স্যানিটাইজারের বোতল। সেই সঙ্গে সারা দিনে ওই মলে কত জন আসছেন, তারও হিসেব রাখবে জাফিরা। দিনের শেষে সেই তথ্য মলের কর্তৃপক্ষকে মেল করে জানিয়ে দেবে সে। ইতিমধ্যেই জাফিরার সেই ছবি-ভিডিয়ো ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়।

Advertisement

আরও পড়ুন: ৮০ বছর চুলে কাঁচি, চিরুনি ছোঁয়াননি, দেখুন সেই চুল আজ কত লম্বা

আরও পড়ুন: বৃহত্তম হাইড্রোজেন বোমা বিস্ফোরণের গোপন ভিডিয়ো প্রকাশ করল রাশিয়া​

দেখুন সেই পোস্ট:

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন