Yogi Adityanath

যোগী আদিত্যনাথ এ বার রামের অবতার! উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রীর নামে মন্দির অযোধ্যায়

অযোধ্যার ভরতকুন্ডের কাছে পুরওয়া গ্রামের ওই মন্দিরে যোগীর মূর্তিকে গড়ে তোলা হয়েছে ভগবান রামের অবতারের আদলে! গেরুয়া বস্ত্র পরিহিত যোগীর হাতে রয়েছে ধনুক, পীঠে তীরের তূণ।

Advertisement

সংবাদ সংস্থা

অযোধ্যা শেষ আপডেট: ১৯ সেপ্টেম্বর ২০২২ ২২:০৬
Share:

উত্তরপ্রদেশের অযোধ্যায় যোগী আদিত্যনাথের মন্দির। ছবি: টুইটার থেকে নেওয়া।

দশেরার আগে এ বার নয়া রূপে আদিত্যনাথ। উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রীর নামে সেই রাজ্যে গড়ে তোলা হয়েছে আস্ত একটি মন্দির! রামজন্মভূমি অযোধ্যায় সেই মন্দিরে বিগ্রহ হিসেবে পূজিত হবেন যোগী আদিত্যনাথ।

Advertisement

গোরক্ষপুরের গোরক্ষনাথ মন্দিরের প্রধান মহন্ত (নাথযোগী) আদিত্যনাথ নিজে সন্ন্যাসদীক্ষার দীক্ষিত। কিন্তু অযোধ্যার ভরতকুণ্ডের কাছে পুরওয়া গ্রামের ওই মন্দিরে যোগীর মূর্তিকে গড়ে তোলা হয়েছে ভগবান রামের অবতারের আদলে! গেরুয়া বস্ত্র পরিহিত যোগীর হাতে রয়েছে ধনুক, পীঠে তীরের তূণ।

২০১৭ সালে উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী হওয়ার পর কট্টর হিন্দুত্ববাদী যোগী সরকারের নানা পদক্ষেপ ঘিরেই বিতর্ক হয়েছে। কখনও ‘ইভ টিজিং’ রুখতে ‘অ্যান্টি রোমিও স্কোয়াড’ গঠন, কখনও বিনা ফরমানে কসাইখানা বন্ধ, কখনও খোলাখুলি পুলিশ এনকাউন্টারের দাওয়াই ঘিরে প্রশ্ন তুলেছে বিরোধীরা।

Advertisement

সরকারি সম্পত্তি নষ্ট করার ঘটনায় অভিযুক্তদের বাড়ি বুলডোজার দিয়ে গুঁড়িয়ে দেওয়া যোগী-নীতি ঘিরেও সমালোচনা হয়েছে বিস্তর। কিন্তু তা সত্ত্বেও চলতি বছরের বিধানসভা ভোটে বিপুল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে জিতে এসেছেন তিনি। এ বার সামনে এল তাঁর নতুন অবতারের রূপ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন