Aaditya Thackeray

Aaditya Thackeray: শিবসেনার অন্তর্দ্বন্দ্বে নয়া মোড়! হুইপ অমান্য করায় বিধায়ক পদ হারাতে পারেন আদিত্য

আস্থাভোটে একনাথ শিন্ডে সরকারের পক্ষে ভোট দিতে শিবসেনার বিধায়কদের নির্দেশ দেওয়া হয়েছিল। এ নিয়ে হুইপ জারি করা হয়। তা মানেননি আদিত্য ঠাকরে।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ০৪ জুলাই ২০২২ ১৫:২০
Share:

ফাইল চিত্র।

উদ্ধব বাহিনী বনাম শিন্ডে শিবির সঙ্ঘাতের পারদ ক্রমশ চড়ছে। সোমবার মহারাষ্ট্র বিধানসভায় আস্থাভোটে শিবসেনার মুখ্য সচেতকের জারি করা হুইপ না মানার জেরে এ বার বিধায়ক পদ হারাতে পারেন উদ্ধব ঠাকরের পুত্র আদিত্য।

Advertisement

সোমবার আস্থাভোটে মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডেকে ভোট দেওয়ার জন্য হুইপ জারি করেন নবনিযুক্ত মুখ্য সচেতক ভরত গোগালিয়া। শিন্ডে সরকারের পক্ষে ভোট দেওয়ার নির্দেশ দেওয়া হয় শিবসেনার বিধায়কদের। কিন্তু এই হুইপ মানেননি আদিত্য। তার জেরেই বিধায়ক পদ হারাতে পারেন বালাসাহেব-পৌত্র।

Advertisement

অন্য দিকে, দলের হুইপ নিয়ে নতুন স্পিকার রাহুল নরবেকরের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছে উদ্ধব শিবির। পিটিশনে উল্লেখ করা হয়েছে যে, একনাথ শিন্ডে-সহ ১৬ বিদ্রোহীর বিধায়ক পদ বাতিলের মামলা এখনও ফয়সালা হয়নি। এই প্রেক্ষিতে স্পিকারের হুইপ বৈধ নয়। সোমবার আস্থা ভোটে ১৬৪ ভোটে জয়ী হয়েছে শিন্ডে-বিজেপি সরকার। আস্থাভোটের আগের দিনই স্পিকার নির্বাচিত করা হয় রাহুলকে। স্পিকার হিসাবে দায়িত্বভার গ্রহণের পরই শিবসেনার পরিষদীয় নেতার পদ থেকে উদ্ধব শিবিরের অজয় চৌধুরিকে সরিয়ে ফেরানো হয় একনাথকে। মুখ্য সচেতক পদ থেকে সরানো হয় উদ্ধব বাহিনীর সুনীল প্রভুকে। ওই দায়িত্ব দেওয়া হয়েছে শিন্ডে শিবিরের ভরত গোগাওয়ালেকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন