AAP

আবগারি-কাণ্ডে অভিযুক্তের সঙ্গে যোগ! দিল্লির পুরভোটে আপ ইন-চার্জকে এ বার তলব ইডির

ইডির অভিযোগ, দিল্লি আবগারি নীতি-কাণ্ডে অন্যতম অভিযুক্ত বিজয় নায়ারের সঙ্গে যোগ রয়েছে দুর্গেশের। আপ নেতার মোবাইল এবং অন্য বৈদ্যুতিন যন্ত্রও বাজেয়াপ্ত করেছে ইডি।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৯ সেপ্টেম্বর ২০২২ ১৫:১২
Share:

আসন্ন দিল্লি পুরভোটে দুর্গেশ পাঠক আপের ইন-চার্জ।

আম আদমি পার্টি (আপ)-র এক নেতাকে তলব করল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)-র। আপ নেতা দুর্গেশ পাঠককে দিল্লির আবগারি নীতি সংক্রান্ত আর্থিক কেলেঙ্কারিতে সমন পাঠানো হয়েছে। শেষ পর্যন্ত যদিও নতুন ওই নীতি প্রত্যাহার করা হয়েছে। দিল্লির শাসকদল আপের অবশ্য অভিযোগ, দু্র্নীতি নিয়ে জেরার জন্য সমন পাঠানো হয়নি দুর্গেশকে। আসন্ন পুরভোটে তিনি দলের ইন-চার্জ বলেই এই তলব।

Advertisement

ইডির অভিযোগ, দিল্লি আবগারি নীতি-কাণ্ডে অন্যতম অভিযুক্ত বিজয় নায়ারের সঙ্গে যোগ রয়েছে দুর্গেশের। আপ নেতার মোবাইল এবং অন্য বৈদ্যুতিন যন্ত্রও বাজেয়াপ্ত করেছে ইডি। একটি সূত্রের দাবি, সেপ্টেম্বরের শুরুতে বিজয়ের মুম্বইয়ের বাড়িতে তল্লাশি চালায় ইডি। সেই সময় তাঁর বাড়িতে উপস্থিত ছিলেন দুর্গেশ।

আবগারি নীতি সংক্রান্ত আর্থিক কেলেঙ্কারিতে বিজয় ছাড়াও অন্যতম অভিযুক্ত দিল্লির উপমুখ্যমন্ত্রী মণীশ সিসৌদিয়া। তাঁর বিরুদ্ধে এফআইআর করেছে সিবিআই। গত মাসে তাঁর বাড়িতে তল্লাশিও চালানো হয়েছে। খতিয়ে দেখা হয়েছে ব্যাঙ্ক অ্যাকাউন্টের নথি। এ বার দুর্গেশকে সমন পাঠানো নিয়ে প্রশ্ন তুলেছেন সিসৌদিয়া। টুইটারে লিখেছেন, ‘পুরভোটে আপের ইন-চার্জ দুর্গেশ পাঠককে আজ সমন পাঠিয়েছে ইডি। আমাদের পুরভোটে ইন-চার্জের সঙ্গে দিল্লির আবগারি নীতির কী সম্পর্ক? ওদের নিশানা কি আবগারি নীতি নাকি দিল্লি পুরভোট?’

Advertisement

গত সপ্তাহে ইডি দ্বিতীয় দফায় বিভিন্ন রাজ্যের মোট ৪০টি জায়গায় তল্লাশি চালিয়েছে। এর আগে ৬ সেপ্টেম্বর প্রথম দফায় দিল্লি, তেলঙ্গানা, মহারাষ্ট্র, হরিয়ানা, উত্তরপ্রদেশ, কর্নাটকের ৪৫টি জায়গায় তল্লাশি চালায়। বিজয়, সিসৌদিয়া-সহ মোট ১৫ জনের বিরুদ্ধে এফআইআর করেছে সিবিআই। অভিযোগ, দিল্লিতে নতুন আবগারি নীতি প্রণয়নের জন্য বিভিন্ন মহল থেকে চাপ এসেছে। টাকার লেনদেনও হয়েছে। সেই নিয়ে এ বার কাঠগড়ায় আপের আর এক নেতা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন