Arvind Kejriwal

বিদ্যুতে ভর্তুকি আর নয় দিল্লিতে, কেজরীওয়াল সরকারের ব্যাখ্যায় ক্ষোভ লেফটেন্যান্ট গভর্নরের

২০১৯ সালে বিধানসভা ভোটে জিতে দিল্লিতে ক্ষমতায ফেরার পরে আম আদমি পার্টির প্রধান কেজরীওয়াল ঘোষণা করেছিলেন, মাসে বিদ্যুতের বিলে ২০০ ইউনিট হলে এক টাকাও বিল দিতে হবে না।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৪ এপ্রিল ২০২৩ ১৭:২৬
Share:

বিনামূল্যের বিদ্যুৎ আর নয় দিল্লিতে। ঘোষণা মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীওয়ালের সরকারের। ছবি: পিটিআই।

ভর্তুকিতে ইতি টানছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীওয়াল। দিল্লির বিদ্যুৎমন্ত্রী আতিশী ঘোষণা করেছেন শুক্রবার থেকেই ২০০ ইউনিট পর্যন্ত বিদ্যুৎ বিনামূল্যে দেওয়া বন্ধ হবে। তিনি বলেন, ‘‘দিল্লি সরকার ৪৬ লক্ষ মানুষকে ২০০ ইউনিট পর্যন্ত বিনামূল্যে বিদ্যুৎ দেওয়ার যে কর্মসূচি চালাচ্ছিল, তা শুক্রবার থেকে বন্ধ থাকবে। সোমবার থেকে দিল্লিবাসী ভর্তুকিহীন বিদ্যুতের বিল পাবেন।’’

Advertisement

আতিশীর অভিযোগ, দিল্লির লেফ্টেন্যান্ট গভর্নর ভিকে সাক্সেনা পরবর্তী অর্থবর্ষের জন্য বিদ্যুতের বিলে ভর্তুকির ফাইল আটকে রাখার কারণেই তাঁরা এই সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছেন। যদিও রাজ্যপাল সাক্সেনা সরাসরি কেজরীওয়াল সরকারের এই যুক্তিকে ‘মিথ্যা’ বলেছেন। শুক্রবার তিনি বলেন, ‘‘আমি সরকারের পরিচালকদের বলব অযথা রাজনীতি করবেন না।’’ সেই সঙ্গে তাঁর মন্তব্য, ‘‘সরকার জানত, আইন মেনে ৪ থেকে ১৫ এপ্রিলের মধ্যে এ বিষয়ে চূড়ান্ত পদক্ষেপ করতে হবে। তবে কেন আমার কাছে ১১ এপ্রিল ফাইল পাঠানো হল?’’

প্রসঙ্গত, ২০১৯ সালে বিধানসভা ভোটে জিতে দিল্লিতে ক্ষমতায় ফেরার পরে আম আদমি পার্টির প্রধান কেজরীওয়াল ঘোষণা করেছিলেন, মাসে বিদ্যুতের বিল ২০০ ইউনিট হলে আর চিন্তা নেই দিল্লিবাসীর। কারণ সে ক্ষেত্রে এক টাকাও দিতে হবে না। আর বিল যদি থাকে ২০১ থেকে ৪০০ ইউনিটের মধ্যে, তা হলেও এখন ইউনিট-পিছু বিদ্যুতের দাম অর্ধেক হয়ে যাবে। কারণ, বাকি ৫০ শতাংশ ভর্তুকি দেবে দিল্লির সরকার।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন