তোমরকে দল থেকে ছাঁটতে উদ্যোগী আপ

ভুয়ো ডিগ্রি কাণ্ডে অভিযুক্ত জিতেন্দ্র সিংহ তোমরকে এ বার দল থেকে ছেঁটে ফেলার প্রক্রিয়া শুরু করল আম আদমি পার্টি। তোমরের ডিগ্রি জাল হওয়ার ইঙ্গিত দিয়েছে বিহারের কলেজ ও বিশ্ববিদ্যালয়ও। দুর্নীতিহীন স্বচ্ছ প্রশাসনের ডাক দিয়ে ক্ষমতা দখল করে এখন তোমর কাণ্ডে অস্বস্তিতে গোটা আপ শিবির।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৩ জুন ২০১৫ ০৩:২১
Share:

জিতেন্দ্র সিংহ তোমর

ভুয়ো ডিগ্রি কাণ্ডে অভিযুক্ত জিতেন্দ্র সিংহ তোমরকে এ বার দল থেকে ছেঁটে ফেলার প্রক্রিয়া শুরু করল আম আদমি পার্টি। তোমরের ডিগ্রি জাল হওয়ার ইঙ্গিত দিয়েছে বিহারের কলেজ ও বিশ্ববিদ্যালয়ও।

Advertisement

দুর্নীতিহীন স্বচ্ছ প্রশাসনের ডাক দিয়ে ক্ষমতা দখল করে এখন তোমর কাণ্ডে অস্বস্তিতে গোটা আপ শিবির। সার্বিক ভাবে প্রশ্ন উঠেছে অরবিন্দ কেজরীবালের স্বচ্ছ ভাবমূর্তিকে ঘিরে। যে ভাবে তোমর প্রশ্নে পুলিশ জাল গুটিয়ে আনা শুরু করেছে, তাতে আপ শিবির নিশ্চিত আগামী দিনে ভুয়ো ডিগ্রির কারণে সম্ভবত হাজতবাস অপেক্ষা করছে তোমরের জন্য। আর তা বুঝতে পেরেই তোমরের সঙ্গে দূরত্ব বাড়াতে তৎপর হয়েছে আপ নেতৃত্ব।

তোমরের বিরুদ্ধে অভিযোগের সত্যতা খতিয়ে দেখার জন্য আপের অভ্যন্তরীণ লোকপালের কাছে সুপারিশ করেছে দলের রাজনৈতিক কমিটি। চলতি মাসের মধ্যে ওই কমিটিকে রিপোর্ট জমা দিতে নির্দেশ দেওয়া হয়েছে। প্রথমে তোমরের সমর্থনে পথে নামলেও দল এখন প্রায় নিশ্চিত প্রাক্তন আইনমন্ত্রীর দু’টি ডিগ্রিই জাল। দলের মতে, ডিগ্রি জাল করে তোমর প্রথমে ফৌজদারি অপরাধ করেছেন। তার জন্য আদালত তাঁকে শাস্তি শোনাবে। আর দলের কাছে দু’টি গর্হিত অপরাধ তিনি করেছেন। প্রথমত-স্বচ্ছতাই যখন আপের মূলমন্ত্র তখন ভুয়ো শিক্ষাগত যোগ্যতার শংসাপত্র দলের কাছে জমা দিয়েছেন তিনি। দ্বিতীয়ত কেজরীবালকে ভুল পথে চালিত করেছেন। দলের এক নেতার কথায়, ‘‘তোমর আইনমন্ত্রী হিসেবে শপথ নেওয়ার পর থেকে বিতর্কের সুত্রপাত হয়। কিন্তু তোমর কেজরীবালকে জানান, তাঁর ডিগ্রি আসল। তাঁকে ফাঁসানোর জন্য বিরোধীরা অভিযোগ আনছেন। তাঁকে বিশ্বাস করে এখন পস্তাচ্ছেন কেজরীবাল।’’ আপাতত এই দুই যুক্তিকেই ঢাল করে তোমরকে দল থেকে ছেঁটে ফেলার কৌশল নিয়েছে আপ শিবির।

Advertisement

তোমরের দাবি ছিল অযোধ্যার কে এস সাকেত কলেজ থেকে বিএসসি ও মুঙ্গেরের বিশ্বনাথ সিংহ আইন কলেজ থেকে তিনি আইন পাশ করেছেন। কাল অযোধ্যার কলেজটি জানায় তোমরের দাবি অসত্য। আজ এলএলবি ডিগ্রির সত্যতা যাচাইয়ের জন্য তোমরকে নিয়ে যাওয়া হয় বিশ্বনাথ সিংহ কলেজে। সেটি ভাগলপুরের তিলকা মাঝি বিশ্ববিদ্যালয়ের অধীন। সেখানেও যায় দিল্লি পুলিশের দল। পুলিশ সূত্রের খবর, কলেজ কর্তৃপক্ষ জানিয়েছেন, জিতেন্দ্র সিংহ তোমর নামে এক ব্যক্তি সেখানে আইন পড়েছিলেন। তবে কলেজের রেজিস্ট্রার ছবি না থাকায় সেই ব্যক্তি দিল্লির প্রাক্তন আইনমন্ত্রী কি না নিশ্চিত হয়নি। প্রাথমিক ভাবে পুলিশ জেনেছে, ওই কলেজের পরীক্ষায় এক বার উত্তীর্ণ হতে পারেননি তোমর। আর এক বার পরীক্ষাই দেননি তিনি। তিলকা মাঝি বিশ্ববিদ্যালয় জানিয়েছে, যে ডিগ্রি তোমর নিজের বলে দাবি করছেন তা আসলে সঞ্জয়কুমার চৌধুরি নামে এক ব্যক্তির।

আজ বিশ্বনাথ সিংহ কলেজে বিক্ষোভের মুখেও পড়েন তোমর। তাঁর জন্য কলেজের বদনাম হচ্ছে দাবি করে প্রাক্তন আইনমন্ত্রীকে মারধরের চেষ্টা করেন স্থানীয় পড়ুয়ারা। ছোড়া হয় ডিমও।

তোমর কাণ্ডে ব্যাকফুটে গেলেও, আপ শিবিরও আজ স্মৃতির শিক্ষাগত যোগ্যতা নিয়ে সরব হয়েছে। দলের মুখপাত্র সঞ্জয় সিংহ বলেন, ‘‘বিজেপির স্মৃতি ইরানি ও রামশঙ্কর কাঠেরিয়ার শিক্ষাগত যোগ্যতা নিয়ে বিতর্ক রয়েছে। নরেন্দ্র মোদী সরকার তথা দিল্লি পুলিশের উচিত তাঁদের শিক্ষাগত যোগ্যতা নিয়ে তদন্ত করা।’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন