Arogya Setu App

Aarogya Setu: বন্ধ তথ্য আদানপ্রদান, অচল হয়ে গেল ‘প্রাসঙ্গিকতা হারানো’ আরোগ্য সেতু অ্যাপ

আরোগ্য সেতুর ‘ডেটা অ্যাকসেস ও শেয়ারিং প্রোটোকল’ বন্ধ করে দেওয়া হয়েছে। এই অ্যাপের মাধ্যমে কোনও রকম তথ্য আদানপ্রদান করা যাবে না।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৮ অগস্ট ২০২২ ১২:৫২
Share:

ফাইল চিত্র।

করোনাভাইরাসের অস্তিত্ব বর্তমানে থাকলেও তার ভয়াবহতা ফিকে হয়েছে। ভাইরাস এখন কার্যত ‘গা-সওয়া’ হয়ে গিয়েছে। এমন আবহে অচল হয়ে গেল ‘প্রাসঙ্গিকতা হারানো’ আরোগ্য সেতু অ্যাপ।

Advertisement

সংবাদ সংস্থার খবর, আরোগ্য সেতুর ‘ডেটা অ্যাকসেস ও শেয়ারিং প্রোটোকল’ বন্ধ করে দেওয়া হয়েছে বলে জানিয়েছে কেন্দ্রীয় সরকার। এর অর্থ, এ বার থেকে এই অ্যাপের মাধ্যমে কোনও রকম তথ্য আদানপ্রদান করা যাবে না। এই অ্যাপ নিয়ে আরটিআই (তথ্যের অধিকার আইন) করে সরকারের কাছে জানতে চেয়েছিল ইন্টারনেট ফ্রিডম ফাউন্ডেশন (আইএফএফ)। সেই পরিপ্রেক্ষিতেই কেন্দ্র জানিয়েছে যে, ২০২২ সালের ১০ মে থেকে আরোগ্য সেতুর ডেটা অ্যাকসেস ও শেয়ারিং প্রোটোকল বন্ধ করে দেওয়া হয়েছে।

এই অ্যাপ নির্মাতা ন্যাশনাল ইনফরমেটিক্স সেন্টারের (এনআইসি) মুখপাত্র জানিয়েছেন, শেয়ারিং প্রোটোকল বন্ধ করা হয়েছে, তার কারণ এটি প্রাসঙ্গিকতা হারিয়েছে। ন্যাশনাল ইনফরমেটিক্স সেন্টারের মুখপাত্র আরও জানিয়েছেন, আরোগ্য সেতু কনট্যাক্ট ট্রেসিং অ্যাপ ছিল। কিন্তু এখন আর তার কোনও প্রাসঙ্গিকতা না থাকায় আগামী দিনে এটি জাতীয় স্বাস্থ্য অ্যাপে রূপান্তরিত করা হচ্ছে। এনআইসির ডিরেক্টর সীমা খন্না বলেছেন, ‘‘এটিকে দেশের স্বাস্থ্য অ্যাপে রূপান্তরিত করা হয়েছে।’’ আরোগ্য সেতু টিমের পক্ষ থেকে জানানো হয়েছে, স্বাস্থ্যমন্ত্রকের প্রয়োজনীয়তা বুঝে নতুন করে অ্যাপটি প্রকাশ করা হতে পারে।

Advertisement

বস্তুত, করোনা অতিমারি পর্বে লকডাউনের পরই সব ক্ষেত্রে এই অ্যাপ বাধ্যতামূলক করেছিল মোদী সরকার। করোনা পরিস্থিতি থিতু হতেই সেই অ্যাপই কার্যত বন্ধ হয়ে গেল। অতিমারি থিতিয়ে গেলেও অনেকেই এই অ্যাপ ডাউনলোড করেছেন। চলতি বছরের এপ্রিল ও জুনে মোট পাঁচ লক্ষ মানুষ এই অ্যাপ ডাউনলোড করেছেন। এখনও পর্যন্ত ১০ কোটিরও বেশি মানুষ এই অ্যাপ ডাউনলোড করেছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন