Ram Mandir in Ayodhya

রামমন্দির উদ্বোধনের পরের মাসেই, অযোধ্যা শহরের উপকণ্ঠে নির্মাণ শুরু হবে নতুন মসজিদের

ওয়াকফ বোর্ড গঠিত ট্রাস্টের তরফে জানানো হয়েছে, পাঁচ একর জায়গায় কেবল মসজিদ নয়, একটি হাসপাতাল এবং একটি যৌথ রান্নাঘর তৈরির পরিকল্পনাও নেওয়া হয়েছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৭ ডিসেম্বর ২০২৩ ১৫:৫৫
Share:

প্রস্তাবিত মসজিদ এলাকা এবং মন্দিরের নকশা। ছবি: সংগৃহীত।

সব কিছু ঠিক থাকলে আগামী ২২ জানুয়ারি অযোধ্যার রামমন্দিরে ‘রামলালা বিরাজমানে’র প্রাণপ্রতিষ্ঠা হবে। প্রাণপ্রতিষ্ঠার এই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকার কথা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর। এই মন্দির থেকে প্রায় ২৫ কিলোমিটার দূরে অযোধ্যা জেলারই ধন্যিপুরে মাথা তোলার কথা মসজিদের। কারণ ২০১৯ সালের নভেম্বরে রাম জন্মভূমি-বাবরি জন্মভূমি মামলায় সুপ্রিম কোর্ট মুসলিম পক্ষকে পাঁচ একর জায়গা দেওয়ার জন্য নির্দেশ দিয়েছিল প্রশাসনকে।

Advertisement

মসজিদ তৈরির বিষয়টি দেখভাল করার জন্য উত্তরপ্রদেশ সুন্নি সেন্ট্রাল ওয়াকফ বোর্ড ‘ইন্দো-ইসলামিক কালচারাল ফাউন্ডেশন ট্রাস্ট’ নামের একটি সংস্থা তৈরি করে। ট্রাস্টের তরফে জানানো হয়েছে, ৫ একর জায়গায় কেবল মসজিদ নয়, একটি হাসপাতাল এবং একটি যৌথ রান্নাঘর তৈরির পরিকল্পনাও নেওয়া হয়েছে। ট্রাস্টের প্রধান তথা ওয়াকফ বোর্ডের চেয়ারম্যান জ়ুফার ফারুকি ‘ইন্ডিয়ান এক্সপ্রেস’কে বলেন, “কবে এই মসজিদের কাজ শেষ হবে, তা বলা মুশকিল। তবে আমরা আশা করছি যে, আগামী বছর মে মাস থেকেই মসজিদ তৈরির কাজ শুরু হয়ে যাবে।”

ট্রাস্টের তরফে জানা গিয়েছে, মসজিদ তৈরির খরচ তুলতে আলাদা একটি কমিটি গড়া হয়েছে। মুম্বইকেন্দ্রিক ওই কমিটি এখনও পর্যন্ত ৫০ লাখ টাকা তুলেছে বলে ট্রাস্ট সূত্রে খবর। ট্রাস্টের তরফে জানা গিয়েছে, মসজিদের নকশা প্রায় চূড়ান্ত হয়ে গিয়েছে। ভারতের অন্যান্য মসজিদের মতোই মিনার এবং গম্বুজবিশিষ্ট হবে এই মসজিদটিও। ট্রাস্টের তরফে মন্দিরের নকশা ইতিমধ্যেই অযোধ্যা উন্নয়ন কর্তৃপক্ষের কাছে পেশ করা হয়েছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন