Adani Group Crisis

আবার পেশিশক্তি প্রদর্শন আদানিদের, সময়ের আগেই ঋণ শোধ ৪ হাজার কোটি টাকার

হিন্ডেনবার্গের রিপোর্ট প্রকাশ্যে আসার পর থেকেই আদানিদের শেয়ারে ধস নেমেছিল। হু হু করে কমছিল শেয়ারের দাম। এই পরিস্থিতিতে ঘুরে দাঁড়ানোর চেষ্টা চালাচ্ছে আদানি গোষ্ঠী।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৯ ফেব্রুয়ারি ২০২৩ ০৯:৫৫
Share:

ব্যাঙ্কিং গোষ্ঠীর কাছ থেকে নেওয়া ঋণ সময়ের আগেই শোধ করার সিদ্ধান্ত নিলেন আদানিরা। ফাইল ছবি।

একটি ব্যাঙ্কিং গোষ্ঠীর কাছ থেকে নেওয়া ঋণ সময়ের আগেই শোধ করার সিদ্ধান্ত নিলেন আদানিরা। ঋণের পরিমাণ ৫০ কোটি ডলার, ভারতীয় মুদ্রায় যা ৪ হাজার কোটি টাকারও বেশি।

Advertisement

আমেরিকার লগ্নি সংক্রান্ত গবেষণা সংস্থা হিন্ডেনবার্গের রিপোর্ট প্রকাশ্যে আসার পর থেকেই আদানিদের শেয়ারে ধস নেমেছিল। হু হু করে কমছিল শেয়ারের দাম। এই পরিস্থিতিতে ঘুরে দাঁড়ানোর চেষ্টা চালাচ্ছে আদানি গোষ্ঠী। সেই চেষ্টার সুফল ইতিমধ্যেই পেতে শুরু করেছে তারা। গত তিন দিনে অনেকটাই বেড়েছে তাদের শেয়ারের দাম। আর তাই এই বড় অঙ্কের ঋণ সময়ের আগেই পরিশোধ করার সিদ্ধান্ত নিয়েছে তারা।

বার্কলেস পিএলসি, স্ট্যান্ডার্ড চার্টার্ড পিএলসি, ডয়েশ ব্যাঙ্ক এজি-র মতো গোষ্ঠী গত বছর প্রায় ৩৭ হাজার কোটি টাকা আদানিদের ঋণ হিসাবে দিয়েছিল। সেই ঋণের একটি অংশ আগামী মার্চ মাসের ৭ তারিখের মধ্যে পরিশোধ করার চুক্তি হয়েছিল। মার্চ পর্যন্ত আর অপেক্ষা করলেন না আদানিরা। সময়ের আগেই ৪ হাজার কোটি টাকার ঋণ তাঁরা পরিশোধ করার পরিকল্পনা করেছেন। সংশ্লিষ্ট ব্যাঙ্কিং গোষ্ঠীগুলির সঙ্গে আলোচনার মাধ্যমেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Advertisement

অনেকের মতে, ঋণ পরিশোধকেই শেয়ার বাজারে ঘুরে দাঁড়ানোর অন্যতম হাতিয়ার হিসাবে দেখছেন আদানিরা। সময়ের আগেই ঋণ পরিশোধের ফলে শেয়ার বাজারে তাদের দর বাড়তে শুরু করেছে। বিপর্যয়ের মুখে টানা এক সপ্তাহেরও বেশি সময় আদানি গোষ্ঠীর শেয়ারের দাম পড়েছিল। কিন্তু গত তিন দিনে আবার তা ঊর্ধ্বমুখী। সূত্রের খবর, বাজারে বেশ কিছু ঋণ সময়ের আগে পরিশোধ করেছেন আদানিরা। তারই সুফল পেয়েছেন শেয়ারের দরে।

হিন্ডেনবার্গ তাদের রিপোর্টে অভিযোগ করেছিল, কারচুপি করে ধনী হয়েছেন আদানিরা। শেয়ার বাজারে তাঁদের শেয়ারের দর কৃত্রিম। এ ভাবে লগ্নিকারীদের সঙ্গে তাঁরা প্রতারণা করেছেন বলেও অভিযোগ উঠেছিল। যদিও আমেরিকান সংস্থার যাবতীয় অভিযোগ উড়িয়ে দিয়েছিল আদানি গোষ্ঠী। কিন্তু এক সপ্তাহের মধ্যে শিল্পগোষ্ঠীর কর্ণধার গৌতম আদানি বিশ্বের ধনীতম ব্যক্তিদের তালিকায় তৃতীয় থেকে নেমে এসেছিলেন ১৭ নম্বরে। এই বিপর্যয়ের পর শেয়ার বাজারে প্রত্যাবর্তনকে জোরালো করতে এ বার ৪ হাজার কোটি টাকার ঋণ শোধের সিদ্ধান্ত নিল আদানি গোষ্ঠী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন