Droupadi Murmu

‘দেশের প্রতিটি নাগরিকের সমান অধিকার’, স্বাধীনতা দিবসের আগে রাষ্ট্রপতির ভাষণ ঘিরে জল্পনা

স্বাধীনতা দিবসের প্রাক্কালে জাতির উদ্দেশে ভাষণ দিতে গিয়ে দেশের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু তাঁর ছোটবেলার স্মৃতিচারণা করলেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

নয়াদিল্লি শেষ আপডেট: ১৪ অগস্ট ২০২৩ ২৩:০১
Share:

রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। ছবি: পিটিআই।

দেশের রাষ্ট্রপতি পদে তিনি প্রথম জনজাতি সমাজের মহিলা প্রতিনিধি। স্বাধীনতা দিবসের প্রাক্কালে জাতির উদ্দেশে ভাষণ দিতে গিয়ে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু তাঁর ছোটবেলার স্মৃতিচারণা করলেন। ওড়িশায় ময়ূরভঞ্জ জেলার রায়রংপুর জেলার বাসিন্দা দ্রৌপদী বললেন, ‘‘আমার ছেলেবেলায় কথা মনে পড়ে যাচ্ছে। ছোট্ট গ্রামে আমরা জাতীয় পতাকা তুলতাম। জাতীয় সংগীত গাইতাম।’’

Advertisement

পেশায় স্কুলশিক্ষিকা দ্রৌপদী জানিয়েছেন, পরবর্তী সময়ে তাঁর শিক্ষাপ্রতিষ্ঠানেও ওই আদর্শ ও কর্মসূচি অনুসরণ করেছেন তিনি। তবে সোমবার সন্ধ্যায় জাতির উদ্দেশে রাষ্ট্রপতির ভাষণের যে অংশ নিয়ে জল্পনা শুরু হয়েছে, তা ‘অতীতের’ নয় ‘ভবিষ্যতের’। রাষ্ট্রপতি দ্রৌপদী বলেছেন, ‘‘ভারতের প্রতি নাগরিকই সমান। আমাদের দেশে প্রত্যেকের সমান সুযোগ, সমান অধিকার এবং সমান কর্তব্য রয়েছে। জাতি-ধর্ম-ভাষাগত মাপকাঠির ঊর্ধ্বে সকলের একটাই পরিচয়— সকলেই ভারতীয়।’’

রাষ্ট্রপতির ভাষণের এই অংশ ‘অভিন্ন দেওয়ানি বিধি’ চালুর জন্য নরেন্দ্র মোদীর তৎপরতার বার্তা বহন করছে কি না, তা নিয়ে জল্পনা শুরু হয়েছে। সমস্ত নাগরিকের সমান অধিকারের পাশাপাশি রাষ্ট্রপতির বক্তৃতায় এসেছে মহিলাদের ক্ষমতায়নের প্রসঙ্গও। তিনি বলেন, ‘‘আজকের সমাজে মহিলারা যে ভাবে উন্নয়ন এবং দেশসেবায় অবদান রাখছেন, কয়েক বছর আগেও তা ভাবা যেত না।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন