National News

মুক্তি পাবে ‘অ্যায় দিল হ্যায় মুশকিল’, আশ্বাস দিলেন রাজনাথ সিংহ

অবশেষে মুক্তি নিয়ে জটিলতা কাটল। সারাদেশেই মুক্তি পাবে কর্ণ জোহরের ‘অ্যায় দিল হ্যায় মুশকিল’। শুধু তাই নয়, ছবিটির মুক্তিতে শান্তি-শৃঙ্খলা বজায় রাখতে প্রয়োজনে বিশেষ পুলিশি সাহায্যের জন্যও রাজ্যগুলোকে বলবে কেন্দ্র। বৃহস্পতিবার স্বয়ং কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর তরফে এমনই আশ্বাসবাণী মিলল ‘অ্যায় দিল হ্যায় মুশকিল’-এর।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২০ অক্টোবর ২০১৬ ১৬:২৯
Share:

রাজনাথ সিংহের সঙ্গে দেখা করার পর মুকেশ ভট্ট ও বাবুল সুপ্রিয়।—পিটিআই

অবশেষে মুক্তি নিয়ে জটিলতা কাটল। সারাদেশেই মুক্তি পাবে কর্ণ জোহরের ‘অ্যায় দিল হ্যায় মুশকিল’। শুধু তাই নয়, ছবিটির মুক্তিতে শান্তি-শৃঙ্খলা বজায় রাখতে প্রয়োজনে বিশেষ পুলিশি সাহায্যের জন্যও রাজ্যগুলোকে বলবে কেন্দ্র। বৃহস্পতিবার স্বয়ং কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর তরফে এমনই আশ্বাসবাণী মিলল ‘অ্যায় দিল হ্যায় মুশকিল’-এর। পাক অভিনেতা ফাওয়াদ খান এই ছবিতে অভিনয় করায় এর মুক্তির বিরোধিতা করেছিল ‘সিনেমা ওনার্স এক্সিবিটরস অ্যাসোসিয়েশন অব ইন্ডিয়া’ (সিওইএআই)। মহারাষ্ট্র, গোয়া, গুজরাত এবং কর্নাটকে ছবিটির মুক্তি বন্ধ করার কথা ঘোষণা করেছিলেন হল মালিকরা। সিওইএআই-এর এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছিল শিবসেনা এবং মহারাষ্ট্র নবনির্মান সেনা (এমএনএস)। এর পরেই সোশ্যাল মিডিয়ায় আছড়ে পড়ে নিন্দার ঢেউ। শিল্পীদের ওপর রাজনৈতিক কোপ পরায় নিন্দায় সরব হয়েছিলেন বলিউডের একাংশও।

Advertisement

সারা দেশে যাতে সুষ্ঠুভাবে ছবিটি মুক্তি পায় সেই আবেদন নিয়েই বৃহস্পতিবার স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংহের সঙ্গে দেখা করতে গিয়েছিলেন ফিল্ম অ্যান্ড টেলিভিশন গিল্ড অব ইন্ডিয়ার সভাপতি মুকেশ ভট্ট সহ অন্যান্য প্রযোজকরা। সঙ্গে ছিলেন কেন্দ্রীয়মন্ত্রী বাবুল সুপ্রিয় এবং ধর্মা প্রডাকশনের পদস্থ কর্তা অপূর্ব মেহতাও। এ দিন বৈঠকের পর মুকেশ ভট্ট জানান, স্বরাষ্ট্রমন্ত্রী আশ্বস্ত করেছেন শান্তি-শৃঙ্খলা বজায় রেখেই মুক্তি পাবে এই ছবি। ছবিটির মুক্তিতে সমস্ত রকম সহযোগিতা করবে বলেও জানিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী। এমনকী প্রয়োজনে হলগুলিতে বিশেষ নিরাপত্তা দেওয়ার কথাও বলেছেন রাজনাথ সিংহ।

২৮ অক্টোবর মুক্তি পাওয়ার কথা রণবীর, অনুষ্কা, ঐশ্বর্যা ও ফাওয়াদ অভিনীত ‘অ্যায় দিল হ্যায় মুশকিল’। কিন্তু মাত্র এক সপ্তাহ আগেও ধোঁয়াশা ছিল ছবিটি আদৌ মুক্তি পাবে কিনা তা নিয়ে। গত ১৮ সেপ্টেম্বর কাশ্মীরের উরি সেনা শিবিরে জঙ্গি হামলার পর প্রশ্ন উঠেছিল ভারতে থাকা পাক-অভিনেতাদের ভবিষ্যত নিয়েও। এই সময় পাক-অভিনেতা ফাওয়াদ খানকেও ভারত ছাড়ার ফতোয়া দিয়েছিল এমএনএস। ভারতে পাক শিল্পীদের কাজ করায় আপত্তি জানিয়েছিল ইন্ডিয়ান মোশন পিকচার্স প্রোডিউসার্স অ্যাসোসিয়েশন (ইম্পা)-ও। এই বিতর্কের জেরে ইতিমধ্যেই শাহরুখ খানের ‘রইস’ থেকে বাদ গিয়েছেন পাক-অভিনেত্রী মাহিরা খান। এর পর থেকেই ক্ষোভে ফেটে পড়েছে সোশ্যাল মিডিয়া। অ্যায় দিল টিমের পাশে দাঁড়িয়েছেন অনুরাগ কাশ্যপ, আলিয়া ভট্ট, সিদ্ধার্থ মলহোত্র, ওম পুরী, বিক্রম ভট্ট, প্রিয়ঙ্কা চোপড়ার মতো বলি-তারকারা।

Advertisement

অবশেষে দেশে সুষ্ঠভাবে মুক্তির আশ্বাস পেল এই ছবি। এ দিনের আলোচনার পর কেন্দ্রীয় মন্ত্রী বাবুল সুপ্রিয় বলেন, ‘‘দেশের মানুষদের আবেগটা আমাদের বোঝা উচিত। নিজের হাতে আইন তুলে নেওয়ার কোনও ক্ষমতা নেই এমএনএস-এর হাতে।’’

কিছু দিন আগেই সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিও আপলোড করেছিলেন পরিচালক কর্ণ জোহর। সেখানে ছবির মুক্তির জন্য সকলকে পাশে থাকার আবেদন জানিয়েছিলেন কর্ণ।

আরও পড়ুন: ‘প্রধানমন্ত্রীকে প্রশ্ন করার অধিকার তো আমার আছেই’

আরও পড়ুন: ফাওয়াদে ‘মুশকিল’, দেখাবে না ৪ রাজ্য

আরও পড়ুন: ছবি ঘিরে রাজনীতি কেন, প্রশ্ন বলিউডে

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন