Ashok Gehlot

ভোটের আগে রাজস্থানে নতুন ‘তাস’ গহলৌতের! ৫০০ টাকার গ্যাসের পর এ বার বিনামূল্যে বিদ্যুৎ

রাজনৈতিক বিশ্লেষকদের একাংশের ধারণা, যে রাজ্যগুলিতে নির্বাচন আসছে, সেখানে এ ধরনের জনমোহিনী প্রতিশ্রুতি দিয়ে ভোটারদের মন জয় করে ক্ষমতা দখলের পরিকল্পনা রয়েছে কংগ্রেসের।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

জয়পুর শেষ আপডেট: ০১ জুন ২০২৩ ১০:৫৮
Share:

রাজস্থানের কংগ্রেস সরকারের মুখ্যমন্ত্রী অশোক গহলৌত। ফাইল চিত্র।

বিধানসভা ভোটের বাকি আর কয়েক মাস। তার আগে রাজস্থানে নতুন জনমোহিনী প্রতিশ্রুতির কথা ঘোষণা করলেন রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গহলৌত। জানালেন, ১০০ ইউনিট পর্যন্ত বিদ্যুতের কোনও বিল দিতে হবে না রাজস্থানবাসীকে। পরের ১০০ ইউনিট পর্যন্ত বিদ্যুতের বিল হিসাবে একটি নির্দিষ্ট অঙ্কের টাকা দিলেই চলবে! টুইটারের ভিডিয়ো-বার্তায় তাঁর ঘোষণা, ‘‘বিদ্যুতের বিল যতই হোক, প্রথম ১০০ ইউনিটের জন্য কোনও মূল্য দিতে হবে না।’’

Advertisement

সম্প্রতি রাজস্থানের কংগ্রেস সরকার রান্নার গ্যাসের সিলিন্ডারের দাম ৫০০ টাকা করেছে। এর জন্য বরাদ্দ হয়েছে বিপুল অঙ্কের ভর্তুকি। এ বার কর্নাটকের বিধানসভা ভোটে কংগ্রেসের রণকৌশল অনুসরণ করে বিনামূল্যে বিদ্যুৎ সরবরাহের প্রতিশ্রুতি দিলেন মুখ্যমন্ত্রী গহলৌত। প্রসঙ্গত, বিনামূল্যে বিদ্যুৎ, শিক্ষিত বেকারদের ভাতা, মৎস্যজীবীদের সস্তায় ডিজ়েল দেওয়ার মতো পাঁচ দফা প্রতিশ্রুতিতেই কর্নাটকে কংগ্রেস বাজিমাত করেছে বলে ধারণা বিজেপি নেতৃত্ব এবং ভোট পণ্ডিতদের একাংশের।

আগামী দিনে যে রাজ্যগুলিতে নির্বাচন রয়েছে, সেখানেও এ ধরনের প্রতিশ্রুতি দিয়ে ভোটারদের মন জয় করে ক্ষমতা দখলের পরিকল্পনা রয়েছে কংগ্রেসের। রাজস্থানেই তার স্পষ্ট ইঙ্গিত মিলেছে। সম্ভবত, কংগ্রেসের এই কৌশল বুঝেই বুধবার মরুরাজ্যে গিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দাবি করেছেন, কংগ্রেসের প্রতিশ্রুতি বাস্তবে অসার। তিনি বলেন, ‘‘কংগ্রেসের ‘গ্যারান্টি’ দেওয়ার অভ্যাস পুরনো। পঞ্চাশ বছর আগে কংগ্রেস ‘গরিবি হটানোর’ প্রতিশ্রুতি দিয়েছিল। কিছুই হয়নি। ওই প্রতিশ্রুতি পালন না করাটা দেশের মানুষের সঙ্গে চূড়ান্ত বিশ্বাসঘাতকতা।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন