Excise Policy Scam

দিল্লির পর পঞ্জাব, আপ-শাসিত আর এক রাজ্যের আবগারি নীতি নিয়ে সরব শিরোমণি অকালি দল

সুখবীর সিংহ বাদলের তরফে ট্যুইট করে জানানো হয়, দিল্লির মতো পঞ্জাবেও আবগারি ব্যবস্থায় প্রায় ৫০০ কোটি টাকার দুর্নীতি হয়েছে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

চন্ডীগড় শেষ আপডেট: ৩১ অগস্ট ২০২২ ১৬:০৩
Share:

পঞ্জাবের রাজ্যপাল বনওয়ারিলাল পুরোহিতের সঙ্গে দেখা করে তাঁর হাতে স্মারকলিপি তুলে দেন শিরোমণি অকালি দলের প্রধান সুখবীর সিংহ বাদল।

দিল্লির পর পঞ্জাব। আম আদমি পার্টি (আপ) শাসিত আর এক রাজ্যের আবগারি নীতি নিয়ে এবার প্রশ্ন তুললেন বিরোধীরা। বুধবার পঞ্জাবের রাজ্যপাল বনওয়ারিলাল পুরোহিতের সঙ্গে দেখা করে শিরোমণি অকালি দলের প্রধান সুখবীর সিংহ বাদল দাবি করলেন, পঞ্জাবের আবগারি নীতি নিয়ে প্রায় ৫০০ কোটি টাকার দুর্নীতি হয়েছে। এই বিষয়ে তিনি সিবিআই এবং ইডি তদন্তের দাবি জানিয়েছেন।

Advertisement

পরে সুখবীর সিংহ বাদলের তরফে ট্যুইট করে জানানো হয়, আপ সরকার দিল্লির ‘অবৈধ’ আবগারি নীতি পঞ্জাবেও রূপায়িত করায় প্রায় ৫০০ কোটি টাকার দুর্নীতি হয়েছে। তাই দিল্লির মতো পঞ্জাবেও এই বিষয়ে উপযুক্ত তদন্তের প্রয়োজনীয়তার কথা জানিয়ে রাজ্যপালকে শিরোমণি অকালি দলের তরফে স্মারকলিপি দেওয়া হয়েছে।

গত মার্চ মাসে বিপুল জনসমর্থন নিয়ে পঞ্জাবে ক্ষমতায় এসেছে আপ। মুখ্যমন্ত্রী হয়েছেন ভগবন্ত মান। অন্য দিকে দিল্লির আপ সরকারের বিরুদ্ধে আবগারি নীতিতে স্বজনপোষণ এবং বেআইনি আর্থিক লেনদেনের অভিযোগ তুলেছে বিরোধীরা। দিল্লির আবগারি বিভাগের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী তথা উপমুখ্যমন্ত্রী মণীশ সিসৌদিয়ার বিরুদ্ধে আবগারি দুর্নীতির অভিযোগে তদন্ত চালাচ্ছে সিবিআই। সিসৌদিয়ার বাড়ি এবং ব্যাঙ্কের লকারে তল্লাশি চালিয়েছেন কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার আধিকারিকরা।

Advertisement

বিরোধী বিজেপিই শুধু নয়, মঙ্গলবার গাঁধীবাদী সমাজকর্মী অণ্ণা হজারেকেও আপের সমালোচনা করতে শোনা গিয়েছে। প্রসঙ্গত, অণ্ণার লোকপাল আন্দোলনের হাত ধরেই আপ প্রধান অরবিন্দ কেজরীবালের রাজনৈতিক উত্থান। সেই অণ্ণাই মঙ্গলবার কেজরীবালকে ‘ক্ষমতায় মদমত্ত’ বলে আক্রমণ করেছেন। কেজরীবাল অবশ্য পাল্টা প্রতিক্রিয়ায় জানিয়েছেন, অণ্ণাকে রাজনৈতিক উদ্দেশ্যে ব্যবহার করতে চাইছে বিজেপি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন