K Sivan

ইসরো প্রধানের নামে ফেক টুইটার অ্যাকাউন্ট, ফলোয়ার হাজার হাজার

টুইটারে সার্চ করলেই শিবনের নামে কয়েকটি অ্যাকাউন্ট নজরে আসবে। কৈলাসাভারিভু শিবনের নামে খোলা অ্যাকাউন্টটির ফলোয়ার সংখ্যা ইতিমধ্যেই ৩০ হাজার ছাড়িয়ে গিয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

বেঙ্গালুরু শেষ আপডেট: ০৮ সেপ্টেম্বর ২০১৯ ২০:২২
Share:

ইসরো প্রধানের নামে ফেক টুইটার অ্যাকাউন্ট।

ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরো যখন চন্দ্রযান-২ কে অভিযানে পাঠানোর শেষ মুহূর্তের প্রস্তুতি নিচ্ছে ঠিক তখনই ভার্চুয়াল জগতেও চলছে ভিন্ন ধরনের ‘অভিযান’। চুপিসারে ইসরো প্রধান কে শিবনের নামে টুইটারে খোলা হয়েছে বেশ কয়েকটি ফেক অ্যাকাউন্ট। আর তার ফলোয়ারের সংখ্যাও ছাড়িয়েছে বেশ কয়েক হাজার। শুক্রবারের পর, সেই সব অ্যাকাউন্ট থেকে একের পর এক পোস্ট হতেই তা নজরে এসেছে।

Advertisement

টুইটারে সার্চ করলেই শিবনের নামে কয়েকটি অ্যাকাউন্ট নজরে আসবে। কৈলাসাভারিভু শিবনের নামে খোলা অ্যাকাউন্টটির ফলোয়ার সংখ্যা ইতিমধ্যেই ৩০ হাজার ছাড়িয়ে গিয়েছে। সেখানে তাঁর ছবি ও ইসরো চেয়ারম্যান হিসাবে পরিচয়ও ব্যবহার করা হয়েছে।

চন্দ্রযান -২ যেন তাঁর ব্রেন চাইল্ড। শুক্রবার বিক্রমের সঙ্গে যোগাযোগ করতে না পারার পর আবেগ ধরে রাখতে পারেননি সেই কে শিবন। নরেন্দ্র মোদীকে জড়িয়ে ধরে কান্নায় ভেঙে পড়েন তিনি। প্রধানমন্ত্রী তাঁর পিঠ চাপড়ে সান্ত্বনাও দেন। সেই ভিডিয়ো মুহূর্তেই ভাইরাল হয়ে পড়ে সোশাল মিডিয়ায়। সেই ভিডিয়োটি জোড়া হয়েছে শিবনের নামে খোলা আরেকটি টুইটার অ্যাকাউন্টে। সেই অ্যাকাউন্টটিতে লেখা হয়েছে ‘অফিস অব শিবন’। ইতিমধ্যেই অবশ্য কয়েকটি অ্যাকাউন্ট মুছে দেওয়া হয়েছে।

Advertisement

আরও পড়ুন: চাঁদে আছড়েই পড়েছে বিক্রম, নিশ্চিত ইসরো প্রধান, তবে হাল ছাড়ছেন না​

ইসরো সূত্রে অবশ্য জানা গিয়েছে, শিবনের নিজস্ব কোনও অ্যাকাউন্টই নেই। তাঁর ছবি ও পরিচয় ব্যবহার করেই ফেক অ্যাকাউন্টগুলি খোলা হয়েছে।

আরও পড়ুন: চাঁদের পিঠে ছবি মিলল নিখোঁজ বিক্রমের, যোগাযোগের চেষ্টা চলছে, জানাল ইসরো​

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন