rape

Raped IAF officer: ধর্ষণ প্রমাণে ‘টু ফিঙ্গার টেস্ট’ করতে বলেন সেনাকর্তারা, বিধ্বস্ত নির্যাতিতা সেনাকর্মী

কোয়েম্বত্তূরে বিমানবাহিনীর প্রশাসনিক কলেজের ক্যাম্পাসে এক সহকর্মীর হাতে ধর্ষিত হন বিমানবাহিনীর ২৮ বছর বয়সি এক মহিলা অফিসার।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ৩০ সেপ্টেম্বর ২০২১ ১৬:২২
Share:

-প্রতীকী ছবি।

ধর্ষিত হওয়ার অভিযোগ জানানোর পর ভারতীয় বিমানবাহিনীর তরফে তাঁকে ধর্ষণের পরীক্ষা বা ‘টু ফিঙ্গার টেস্ট’ করতে বলা হয়েছিল। তদন্তের স্বার্থে। যাতে বিমানবাহিনীর তদন্তকারী অফিসাররা নিশ্চিত হতে পারেন, তিনি সত্যি সত্যিই ধর্ষণের শিকার হয়েছিলেন। নির্যাতিতা বলছেন, ধর্ষিতা হওয়ার পর এমন পরীক্ষার কথা শুনে তিনি আতঙ্কিত। এই অভিযোগ করেছেন তামিলনাড়ুর কোয়েম্বত্তূর জেলায় বিমানবাহিনীর প্রশাসনিক কলেজের ক্যাম্পাসে তাঁরই এক সহকর্মীর হাতে ধর্ষিত বিমানবাহিনীর ২৮ বছর বয়সি এক মহিলা অফিসার।

Advertisement

গত ২০ সেপ্টেম্বর তামিলনাড়ু পুলিশের দায়ের করা এফআইআর-এ নির্যাতিতা জানিয়েছেন, ধর্ষণের অভিযোগ জানানোর পর তাঁর কথা বিশ্বাসই করতে চাননি বিমানবাহিনীর প্রশাসনিক কর্তারা। ধর্ষণ করা হয়েছে কি না, তার পরীক্ষা (টু ফিঙ্গার টেস্ট)ও করাতে বলেন। তামিলনাড়ু পুলিশকে তিনি এও জানিয়েছেন, তদন্ত প্রক্রিয়া চলার সময় তাঁর সঙ্গে যত রকমের অসহযোগিতা করা যায়, সে সবই করে গিয়েছিলেন বিমানবাহিনীর প্রশাসনিক কর্তারা। প্রমাণও নষ্ট করা হয় বলে তাঁর অভিযোগ।

তামিলনাড়ু পুলিশকে নির্যাতিতা জানিয়েছেন, ধর্ষণের আগে তাঁর হাঁটুতে বড় চোট পেয়েছিলেন। সে কথা বিমানবাহিনীর অফিসাররা জানতেন। ধর্ষণের অভিযোগ জানানোর পর তাই তাঁরা নির্যাতিতাকে বলেছিলেন, ‘‘আপনি যদি হাঁটুর ব্যথা সহ্য করতে পারেন, তা হলে যাঁর বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ তুলেছেন, তাঁর সঙ্গে দেখা করার কষ্টও তিনি মেনে নিতে চাইছেন না কেন? তাঁর সামনে দাঁড়িয়ে কেন অভিযোগের আঙুল তুলছেন না?’’

Advertisement

বিমানবাহিনীর তরফে অবশ্য এ ব্যাপারে কোনও মন্তব্য করতে অস্বীকার করা হয়েছে। বলা হয়েছে, ‘‘বিষয়টি বিচারাধীন। তাই কোনও মন্তব্য করা সম্ভব নয়।’’

মহিলার অভিযোগের ভিত্তিতে তামিলনাড়ু পুলিশ অভিযুক্ত বিমানবাহিনীর ২৯ বছর বয়সি ফ্লাইট লেফটেন্যান্টকে গ্রেফতার করে। স্থানীয় পুলিশ কী ভাবে বিমানবাহিনীর অফিসারকে গ্রেফতার করতে পারে, তার ব্যাখ্যা চেয়ে পরে বিমানবাহিনী ও ওই অভিযুক্তের তরফে কৌঁসুলিরা আদালতের দ্বারস্থ হন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন