কারও নামই বলেননি, দাবি অগুস্তা দালালের

মোদী-জেটলিরা যাঁর বয়ানকে ভিত্তি করে ওই দাবি করছিলেন, সেই অভিযুক্ত ক্রিশ্চিয়ান মিশেল আজ দিল্লি আদালতকে জানিয়েছেন, তদন্ত চলাকালীন তিনি কারওর নাম ইডি-কে জানাননি। তদন্ত নিয়ে রাজনীতি করা হচ্ছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৬ এপ্রিল ২০১৯ ০৩:৪৫
Share:

অগুস্তাওয়েস্টল্যান্ড চপার কেলেঙ্কারি নিয়ে নতুন সাপ্লিমেন্টারি চার্জশিট। —ফাইল চিত্র

প্রথম দফার ভোট শুরু হতে ৬ দিন বাকি। তার ঠিক আগে দুর্নীতি প্রশ্নে চপার বিতর্কে রাহুল গাঁধীর ভূমিকা নিয়ে প্রশ্ন তুলে আক্রমণে নামতে গিয়ে উল্টে ধাক্কা খেলেন নরেন্দ্র মোদী, অরুণ জেটলিরা। কপ্টার কাণ্ডের তদন্তকারী এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)-এর চার্জশিটে রাহুল ও তাঁর পরিবারের নাম উল্লেখ রয়েছে বলে আজ দিনভর সরব হয় বিজেপি। কিন্তু মোদী-জেটলিরা যাঁর বয়ানকে ভিত্তি করে ওই দাবি করছিলেন, সেই অভিযুক্ত ক্রিশ্চিয়ান মিশেল আজ দিল্লি আদালতকে জানিয়েছেন, তদন্ত চলাকালীন তিনি কারওর নাম ইডি-কে জানাননি। তদন্ত নিয়ে রাজনীতি করা হচ্ছে।

Advertisement

কয়েক মাস ধরেই রাফাল দুর্নীতির উদাহরণ তুলে ‘চৌকিদার চোর হ্যায়’ বলে মোদীর বিরুদ্ধে সরব ছিলেন রাহুল গাঁধী। প্রত্যাঘাতে ভোটের ঠিক মুখে অগুস্তা চপার দুর্নীতিতে ইডি-র অতিরিক্ত চার্জশিটে রাহুলের উল্লেখকে হাতিয়ার করে কংগ্রেস সভাপতিতে দুর্নীতিতে জড়ানোর কৌশল নেন মোদীরা। বিজেপির ধারণা, এর পরে রাফাল কেলেঙ্কারি নিয়ে এগোতে সাহস পাবে না কংগ্রেস।

কাল দিল্লি আদালতে অগুস্তা কাণ্ডে অতিরিক্ত চার্জশিট জমা দেয় ইডি। তাতে ইডি দাবি করে, প্রতিরক্ষা দালাল মিশেল জানিয়েছেন, তাঁর ডায়েরিতে ‘আর জি’ শব্দর অর্থ রাহুল গাঁধী। ‘এ পি’ কথার অর্থ আহমেদ পটেল। ‘এফএএম’ মানে ফ্যামিলি। বিজেপি নেতাদের দাবি, পরিবার বলতে সনিয়া গাঁধীর পরিবারকেই বোঝাতে চেয়েছেন মিশেল।

Advertisement

চপার কাণ্ডে নাম থাকা সত্ত্বেও রাহুলের নীরবতা নিয়ে প্রশ্ন তোলেন জেটলি। তিনি বলেন, ‘‘অভিযুক্তের মুখ বন্ধ রাখার অধিকার রয়েছে। কিন্তু দেশের প্রধানমন্ত্রী হওয়ার স্বপ্ন যিনি দেখছেন, তাঁর ক্ষেত্রে ওইনিয়ম খাটে না। উত্তর না পেলে দেশবাসী ধরে নেবে যে উত্তর দেওয়ার নেই।’’ পাল্টা যুক্তিতে কংগ্রেস জানিয়েছে, হেরে যাওয়ার ভয় থেকেই ইডি-র মাধ্যমে কেবল একটি মাত্র পাতা ফাঁস করেছে বিজেপি। আজ মিশেলের আইনজীবীও আদালতকে জানিয়েছেন, তাঁর মক্কেল চার্জশিট পাওয়ার আগেই পরিকল্পিত ভাবে ডায়েরির একটি পাতা মিডিয়ার কাছে ফাঁস করা হয়েছে।

আজ দিনের শুরুর দু’টি জনসভায় এ নিয়ে উচ্চবাচ্য করেননি মোদী। কিন্তু দেহরাদূনের সভা থেকে রাহুলকে আক্রমণ শানিয়ে মোদী বলেন, ‘‘দুর্নীতি ও কংগ্রেস যুগলবন্দি। দুর্নীতিতে নামদারের পরিবারের নাম সব থেকে ওপরে। তাঁরা সেনাকেও ছাড়েননি। বফর্স থেকে হেলিকপ্টার— সব কেনাবেচায় দুর্নীতি হয়েছে।’’ তিনি বলেন, ‘‘মিশেল মামা আর অন্য দালালদের তদন্তকারী সংস্থা অনেক সপ্তাহ ধরে জিজ্ঞাসাবাদ করে চার্জশিট দায়ের করেছে। আমি সংবাদমাধ্যমে দেখেছি, চার্জশিটে যাদের ঘুষ দেওয়ার কথা বলা হয়েছে, তাদের মধ্যে এক জনের নাম ‘এ পি’। মানে হল আহমেদ পটেল। ‘এফএএম’ মানে ফ্যামিলি।’’

যদিও মোদীর ওই দাবি খারিজ করে মিশেল শুনানিতে জানান, তিনি তদন্তে কারও নাম করেননি। উল্টে আদালতের কাছে অভিযোগে জানান, রাজনৈতিক স্বার্থে তদন্তকারী সংস্থাকে ব্যবহার করা হচ্ছে। কংগ্রেস নেতা আহমেদ পটেল বলেন, ‘‘জুমলা-র বৃষ্টি শুরু হয়েছে। আদালতের উপরে আমার ভরসা রয়েছে। দেখে মনে হচ্ছে ইডি এখন এনডিএ-র গুরুত্বপূর্ণ শরিক হয়ে গিয়েছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন