AIMIM

‘হিন্দুদের ঘরে একটা বৌ, বাইরে তিন-তিনটে থাকে’, মন্তব্য করে মামলার মুখে মিম নেতা শওকত

শওকত মোগল সম্রাট আকবরের সঙ্গে রাজপুত রাজকুমারী যোধা বাঈয়ের বিয়ের প্রসঙ্গ তুলে বলেন, ‘‘আমরা আপনাদের উপরে তুলেছি। কিন্তু এখন আপনারাই আমাদের হুমকি দিচ্ছেন!’’

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৬ অক্টোবর ২০২২ ১৬:৫৩
Share:

এআইএমআইএমের উত্তরপ্রদেশের সভাপতি শওকত আলি। ফাইল ছবি।

এআইএমআইএমের উত্তরপ্রদেশের সভাপতি শওকত আলির বিরুদ্ধে বিতর্কিত মন্তব্যের অভিযোগে মামলা রুজু হল। তিনি বলেছিলেন, ‘‘যে সমস্ত লোক মুসলিমদের হুমকি দেন যে, এক জন মহিলাকেই বিয়ে করতে হবে, তাঁরা এক জন মহিলাকেই বিয়ে করেন কিন্তু সম্পর্ক থাকে অনেকের সঙ্গে। এবং তাঁদের অবৈধ সন্তান হয়।’’ শওকতের বিরুদ্ধে সাম্প্রদায়িক সম্প্রীতি ভাঙার অভিযোগে মামলা রুজু হয়েছে।

Advertisement

শওকতের এই বক্তব্যের ভিডিয়ো ভাইরাল হয়েছে। যেখানে তাঁকে আরও বলতে শোনা যাচ্ছে, ‘‘মুসলিমরা দু’বার বিয়ে করেন এবং দু’জন মহিলাকেই সমান সম্মান করা হয়। কিন্তু আপনারা এক বার বিয়ে করেন আর বাইরে তিন-তিন জনকে রাখেন।’’

শওকত আরও বলেন, ‘‘যখনই বিজেপি দুর্বল হয়ে পড়ে, তখনই মুসলিমদের পিছনে লাগে। ওরা বলতে থাকে, মুসলিমদের বেশি সন্তান হয়, কখনও কখনও বলা হয় আমরা একাধিক বিয়ে করি। হ্যাঁ, করি। এটা সত্যি যে আমরা দু’টো বিয়ে করি। কিন্তু দু’জন পত্নীকেই সমান সম্মান দিই। আর আপনারা একটি বিয়ে করেন, আর বাইরে তিন জনকে রেখে দেন। যাঁদের সম্পর্কে কেউ জানে না। আপনি তো কাউকেই সম্মান দেন না।’’

Advertisement

শওকত মোগল সম্রাট আকবরের সঙ্গে রাজপুত রাজকুমারী যোধা বাঈয়ের বিয়ের প্রসঙ্গ তুলে বলেন, ‘‘আমরা আপনাদের উপরে তুলেছি। কিন্তু এখন আপনারাই আমাদের হুমকি দিচ্ছেন!’’ শওকত মুসলিমদের হুমকি দেন যাঁরা, তাঁদের পোকামাকড় হিসেবে অভিহিত করেন।

এই ভাষণের এক দিন পর শওকতের বিরুদ্ধে সম্ভল পুলিশের কাছে অভিযোগ দায়ের হয়। গোটা ঘটনা খতিয়ে দেখে পদক্ষেপ করা হবে বলে জানিয়েছেন সম্ভলের পুলিশ সুপার চক্রেশ মিশ্র।

সংবাদ সংস্থা এএনআইকে শওকত জানিয়েছেন, কোনও সম্প্রদায়কে আঘাত করার মনোভাব তাঁর ছিল না। তিনি কেবল নিজেদের অবস্থার কথাই বোঝাতে চেয়েছিলেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন