ভুবনেশ্বর থেকে সোজা উড়ান চালু সাগরপারে

ভারতের আন্তর্জাতিক বিমানবন্দরের তালিকায় ভুবনেশ্বরের নাম উঠেছিল ২০১৫-র জুলাইয়ে। তবে এত দিন সেখান থেকে সরাসরি আন্তর্জাতিক উড়ান ছিল না। বুধবার ভুবনেশ্বর থেকে মালয়েশিয়ার রাজধানী কুয়ালা লামপুরের সরাসরি উড়ান চালু হল।

Advertisement

সুনন্দ ঘোষ

কলকাতা শেষ আপডেট: ২৭ এপ্রিল ২০১৭ ০৩:৪৪
Share:

ভারতের আন্তর্জাতিক বিমানবন্দরের তালিকায় ভুবনেশ্বরের নাম উঠেছিল ২০১৫-র জুলাইয়ে। তবে এত দিন সেখান থেকে সরাসরি আন্তর্জাতিক উড়ান ছিল না। বুধবার ভুবনেশ্বর থেকে মালয়েশিয়ার রাজধানী কুয়ালা লামপুরের সরাসরি উড়ান চালু হল। আন্তর্জাতিক

Advertisement

উড়ান চালানোর জন্য অনুদান দেবে ওড়িশা সরকার।

এত দিন এয়ার ইন্ডিয়ার বিমানে ভুবনেশ্বর থেকে দিল্লি হয়ে ইউরোপ, আমেরিকা যেতেন যাত্রীরা। এয়ার ইন্ডিয়ার ইউরোপ ও আমেরিকার যাত্রীরা ভুবনেশ্বর থেকে অভিবাসন ও শুল্ক কাউন্টার পেরিয়ে বিমানে উঠতেন। দিল্লিতে নেমে উঠে পড়তেন বিদেশের বিমানে। ফেরার পথেও ছিল একই ব্যবস্থা। বিদেশ থেকে দিল্লিতে পৌঁছে সেখানে অভিবাসন বা শুল্ক দফতরের ছাড়পত্র না-নিয়ে তাঁরা ভুবনেশ্বর এসে তা নিতেন।

Advertisement

এ বার থেকে সরাসরি উড়ান। বুধবার রাত সওয়া ১১টায় কুয়ালা লামপুর থেকে এয়ার এশিয়ার সেই উড়ান ভুবনেশ্বরে নামে। রাত ১২টায় যাত্রীদের নিয়ে ফের উড়ে যায়। বিমান সংস্থা জানিয়েছে, আপাতত সোম, বুধ, শুক্র ও রবিবার— সপ্তাহে এই চার দিন দুই শহরের মধ্যে উড়ান চলবে। তবে কয়েক মাসের মধ্যেই ভুবনেশ্বর থেকে সপ্তাহে সাত দিনই উড়ান চালানোর ব্যবস্থা হচ্ছে।

আরও পড়ুন: আরও ভাল বাইক চাই, বিয়ে ভাঙলেন কনে

বিমানবন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান গুরুপ্রসাদ মহাপাত্র এ দিন বলেন, ‘‘ভুবনেশ্বরে ২৪ ঘণ্টা উড়ান পরিষেবার পরিকাঠামো গড়া হয়েছে। বাড়ানো হয়েছে নিরাপত্তা অফিসার, এয়ার ট্রাফিক কন্ট্রোল অফিসারের সংখ্যা।’’ ভুবনেশ্বরে নতুন টার্মিনাল বিল্ডিং থেকে
এখন অভ্যন্তরীণ উড়ান চলে। আন্তর্জাতিক উড়ান চলবে পুরনো ভবন থেকে। পুরনো ও নতুন টার্মিনালের মাঝখানে একটি নতুন ভবন তৈরির পরিকল্পনা রয়েছে বলে জানান বিমানবন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান। আগামী দিনে ভুবনেশ্বর থেকে আন্তর্জাতিক উড়ান চালানোর ব্যাপারে আগ্রহ প্রকাশ করেছে সিঙ্গাপুর এয়ারলাইন্সও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন