Air India Flight

‘দরকারে জেলে যাব, জামিনের টাকা দেব না’, বিমানে ধূমপান করে জেলেই গেলেন ‘অবাধ্য’ যাত্রী

গত ১০ মার্চ লন্ডন থেকে মুম্বইগামী এয়ার ইন্ডিয়ার বিমানে চেপেছিলেন রত্নাকর। সেখানে শৌচালয়ে দাঁড়িয়ে ধূমপান করেছিলেন। কর্মীদের সঙ্গে দুর্ব্যবহার করেছিলেন।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ১৪ মার্চ ২০২৩ ১৭:২৫
Share:

সোমবার রত্নাকর দ্বিবেদী নামে ওই যাত্রীকে দোষী সাব্যস্ত করে মুম্বইয়ের আদালত। জানায়, ২৫ হাজার টাকার বিনিময়ে জামিন পেতে পারেন তিনি। ছবি: প্রতীকী

বিমানের শৌচালয়ে দাঁড়িয়ে ধূমপান করেছিলেন। বিমানকর্মীদের সঙ্গে খারাপ ব্যবহার করেছিলেন। এই দোষে এয়ার ইন্ডিয়ার এক যাত্রীকে জেলে পাঠাল মুম্বইয়ের নিম্ন আদালত।

Advertisement

সোমবার রত্নাকর দ্বিবেদী নামে ওই যাত্রীকে দোষী সাব্যস্ত করে মুম্বইয়ের আদালত। জানায়, ২৫ হাজার টাকার বিনিময়ে জামিন পেতে পারেন তিনি। জামিনের জন্য ২৫ হাজার টাকা দিতে রাজি হননি রত্নাকর। উল্টে আদালতে দাঁড়িয়ে তর্ক করেন। জানান, অনলাইনে দেখেছেন যে ধারায় মামলা আনা হয়েছে, তার জরিমানা ২৫০ টাকা। তিনি ওই টাকা দিতে রাজি, কিন্তু ২৫ হাজার টাকার বিনিময়ে জামিন নিতে রাজি নন। আদালতে দাঁড়িয়েই তিনি বলেন, ‘‘দরকারে জেল যাব। জামিনের টাকা দেব না।’’

গত ১০ মার্চ লন্ডন থেকে মুম্বইগামী এয়ার ইন্ডিয়ার বিমানে চেপেছিলেন রত্নাকর। সেখানে শৌচালয়ে দাঁড়িয়ে ধূমপান করেছিলেন। কর্মীদের সঙ্গে দুর্ব্যবহার করেছিলেন। এয়ার ইন্ডিয়ার তরফে জানানো হয়েছিল, বার বার বারণ করা সত্ত্বেও রত্নাকর কথা শোনেননি। ধূমপান করেছেন। মুম্বই পুলিশ জানিয়েছে, বিমানে ঝামেলা করেছিলেন রত্নাকর। বিমানচালক মৌখিক এবং লিখিত নির্দেশ দেওয়ার পরেও কথা শোনেননি। চিৎকার করেছেন। তাঁর আচরণের কারণে বিপদে পড়েছেন অন্য যাত্রীরাও।

Advertisement

রত্নাকরের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ৩৩৬ ধারা (অন্যের জীবন বিপদে ফেলা)-য় চার্জ আনা হয়েছে। সেই নিয়েই আদালতে দাঁড়িয়ে তর্ক করেন ওই যাত্রী। তিনি জানান, অনলাইনে দেখেছেন ৩৩৬ ধারায় দোষী সাব্যস্ত হলে জরিমানা হয় ২৫০ টাকা। তিনি ওই টাকা দেবেন। জামিন বাবদ ২৫ হাজার টাকা দেবেন না। এর পরেই আন্ধেরির নগর দায়রা আদালত তাঁকে জেলে পাঠিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন